সংজ্ঞা: মস্তিষ্কের অস্বাভাবিক বৈদ্যুতিক ক্রিয়াকলাপের সাথে সংবেদনশীল গোলযোগ, চেতনা হ্রাস, বা খিঁচুনির হঠাৎ এবং পুনরাবৃত্ত পর্বগুলির দ্বারা চিহ্নিত একটি স্নায়বিক ব্যাধি।


সমস্যা: ভারতে প্রায় ১০ মিলিয়ন মানুষ মৃগী রোগে ভুগছেন এবং এটি বিশ্বব্যাপী of ষ্ঠ অংশকে আক্রান্ত করে। সক্রিয় মৃগী রোগে আক্রান্ত অনেক ব্যক্তিকে পর্যাপ্ত পরিমাণে চিকিত্সা করা হয় না, যার ফলে চিকিত্সার একটি বড় ব্যবধান ঘটে।


ঝুঁকির কারণ ও কারণ: বেশিরভাগ ক্ষেত্রে মৃগী রোগের সঠিক কারণ অজানা। কিছু ক্ষেত্রে মস্তিষ্কের আঘাত, স্ট্রোক, মস্তিষ্কের টিউমার, মস্তিস্কের সংক্রমণ, জিনগত প্রভাব এবং বিকাশজনিত অসুস্থতার ফলস্বরূপ ঘটে।


জবাবদিহিতা: সময়ে সময়ে আটকানো এমন পরিস্থিতি তৈরি করতে পারে যা আপনার এবং অন্যদের পক্ষে বিপদজনক। এর মধ্যে পড়ে যাওয়া, ডুবে যাওয়া, গাড়ি দুর্ঘটনা, গর্ভাবস্থার জটিলতা, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং মৃগীরোগে হঠাৎ অপ্রত্যাশিত মৃত্যু অন্তর্ভুক্ত রয়েছে।


যোগব্যবস্থার লক্ষ্য: যোগব্যায়াম স্বায়ত্তশাসনিক স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে এবং মস্তিষ্কের বিভিন্ন অংশ থেকে বৈদ্যুতিক কার্যকলাপ এবং নিউরোনাল স্রাবকে প্রভাবিত করে শিথিলকরণ এবং চাপ কমাতে পারে, যার ফলে খিঁচুনি নিয়ন্ত্রণ করা যায়। স্ট্রেস হ'ল যোগ অনুসারে চিন্তার গতি এবং গতি মন্থর করে যোগব্যায়াম কাজ করে।


যোগা ব্যবসায়ের জন্য নিয়ম: লোকজনকে আটকানো নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য medicষধগুলির একটি ভাণ্ডার পাওয়া যায়। এমনকি একাধিক অ্যান্টিপিলিপটিক ড্রাগ (এইডি) দিয়ে চিকিত্সা প্রাপ্ত প্রায় 25-40% ব্যক্তির অনিয়ন্ত্রিত খিঁচুনি হয়। তারা medicষধগুলি থেকে ক্ষতিকারক প্রভাবগুলির মুখোমুখি হয়, কলঙ্কজনক সমস্যায় ভোগে এবং বিভিন্ন অসুস্থতাযুক্ত ব্যক্তির বিপরীতে মানসিক রোগের বৃহত্তর ডিগ্রি অর্জন করে (1)। তদ্ব্যতীত, সক্রিয় মৃগী সহ অসংখ্য মানুষ তাদের অবস্থার জন্য যথাযথ চিকিত্সা গ্রহণ করেন না, যার ফলে চিকিত্সার বৃহত ব্যবধান দেখা দেয়। ভারতে, গ্রামীণ ও কিছু শহুরে অঞ্চলে আধুনিক স্বাস্থ্যসেবা সরবরাহের ক্ষেত্রে ফাঁক, আর্থ-সামাজিক চ্যালেঞ্জ, দুর্বল সামাজিক সহায়ক নেটওয়ার্ক, ওষুধের সহজলভ্যতায় অসুবিধা, সম্মতি এবং সচেতনতার অভাবজনিত কারণে মৃগী রোগের যথেষ্ট সংখ্যক রোগী বিকল্প চিকিত্সার সন্ধান করেন look )। শ্বাস, ধ্যান এবং মৃদু যোগব্যায়ামগুলি চাপ কমাতে সহায়তা করে, মৃগীরোগে আক্রান্ত হওয়ার একটি স্বীকৃত ট্রিগার Control সাহিত্যের পরামর্শ হল মৃগী রোগের (1) যোগব্যায়াম অ্যাড-অন থেরাপি হতে পারে। যোগব্যায়ামের হস্তক্ষেপের যুক্তিতে এমন অনুশীলন অন্তর্ভুক্ত ছিল যা শিথিলকরণের পরে উদ্দীপনা বাড়ায়।


পাঁচটি প্রধান যোগব্যায়াম: শ্বাস প্রশ্বাসের শিথিলতা, সচেতনতা এবং আস্তে আস্তানা, শ্বাস, ব্রাহ্মারী এবং শিথিলকরণ কৌশল না রেখে 1: 1 অনুপাতে নাদিশোদন।

প্রয়োগে যোগব্যায়াম ব্যবহারের প্রমাণ:

যোগের সুবিধাগুলি সাম্প্রতিক দশকে বেশিরভাগ রোগীর কাছে পৌঁছেছে। এটি পাওয়া গেছে যে যে ব্যক্তিরা যোগব্যায়াম করেছিলেন তাদের জব্দ পুনরাবৃত্তির ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস ছিল এবং তাদের পার্শ্ব প্রতিক্রিয়া (3) সহ এন্টি-মৃগী রোগের ওষুধের প্রয়োজনীয়তাও রয়েছে। যোগব্যায়ামটি ভ্যাজাস নার্ভকে উদ্দীপিত করে এবং মস্তিষ্কের তরঙ্গ, লিম্বিক সিস্টেম এবং স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের ক্রিয়াকলাপটি (4) সংশোধন করে ২৮-৩–% কমে যাওয়া আক্রান্তের ফ্রিকোয়েন্সি হ্রাস করে। ত্বকের প্রতিরোধের পরিবর্তন, রক্তের ল্যাকটেটের স্তর এবং মূত্রনালী ভ্যানিলিলম্যান্ডেলিক অ্যাসিড (1) এর পরিবর্তনের দ্বারা প্রমাণিত হিসাবে চাপের মাত্রা হ্রাস করার জন্যও যোগাকে দায়ী করা হয়। এই ফলাফলগুলির ফলে মৃগী রোগীদের ক্লিনিকাল-ইলেক্ট্রোগ্রাফিক চিত্রের যথেষ্ট উন্নতি হয়েছে।


AVOID: হেডস্ট্যান্ড এবং হাইপারভেন্টিলেশন.এটি খুব সম্ভবত যে কিছু নির্দিষ্ট অভ্যাসগুলি জব্দ হওয়ার কারণ হতে পারে is


সতর্কতা:

করণীয়গুলি অনুশীলনগুলি ধীর গতি সম্পন্ন হওয়া উচিত এবং অত্যধিক পরিমাণে নয়। অনুশীলন শুরু করার আগে সর্বদা একটি যোগ এবং প্রাকৃতিক চিকিত্সক বা একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। খিঁচুনির জন্য ট্রিগারগুলি বিস্তরভাবে পরিবর্তিত হয়, এগুলি নতুন পরিবেশের চাপ, উজ্জ্বল আলোগুলির মতো সংবেদনশীল উদ্দীপনা, মধ্যাহ্নভোজনের ঠিক আগে রক্তে শর্করার কম, রাতের আগের পর্যাপ্ত ঘুম না হওয়া বা struতুস্রাবের সাথে সম্পর্কিত হতে পারে (5)। অনুশীলনের আগে এবং সময় এই ধরনের উদ্দীপনা এড়াতে চেষ্টা করুন।


সিদ্ধান্ত: যোগব্যায়াম উভয় শারীরিক এবং মানসিক সুস্থতা বজায় রাখার একটি প্রাথমিক উপায়। যোগ থেরাপি গত দুই দশকে উত্তরোত্তর অগ্রণী হয়ে উঠেছে। দৃ St় প্রমাণ থেকে বোঝা যায় যে মৃগী রোগের একটি বিশাল অংশ লোক যোগ দিয়ে উপকৃত হচ্ছে। অতএব, যোগব্যায়াম একটি অ্যাডন হস্তক্ষেপ হিসাবে বিবেচনা করা যেতে পারে যা জীবনের মান উন্নত করে। গবেষণার পদ্ধতিগত ত্রুটিগুলি নির্বিশেষে, মৃগী রোগে আক্রান্ত রোগীদের জন্য যোগব্যায়াম একটি সহায়ক চিকিত্সার বিকল্প হিসাবে বিবেচনা করা যেতে পারে।


তথ্যসূত্র:

পানীবিয়ানকো এম, শ্রীধরন কে, মৃগী রোগের জন্য রামরত্ন এস এস যোগা। কোচরান ডাটাবেস সিস্ট রেভ। 2017; 2017 (10)।

ম্যাকেল্রয়ে-কক্স সি। মৃগী চিকিত্সার বিকল্প পদ্ধতি। কারর নিউরোল নিউরোসি রেপ। 2009; 9 (4): 313–8।

নবীন জি এইচ, সিনহা এস, গিরিশ এন, ট্যালি এবি, ভারাম্বলি এস, গঙ্গাধর বিএন। যোগ এবং মৃগী: রোগীরা কী বুঝতে পারে? ভারতীয় জে সাইকিয়াট্রি [ইন্টারনেট]। 2013 জুলাই; 55 (suppl 3): S390-3। থেকে উপলব্ধ: http://www.ncbi.nlm.nih.gov/pubmed/24049205

সত্যপ্রভা টিএন, সতীশচন্দ্র পি, প্রধান সি, সিনহা এস, কাবেরি বি, থেনারসু কে, এট আল। সাথে কার্ডিয়াক অটোনমিক ভারসাম্য সংশোধন

অবাধ্য মৃগী রোগীদের মধ্যে সহায়ক যোগ থেরাপি। মৃগী আচরণ [ইন্টারনেট]। 2008 ফেব্রুয়ারি; 12 (2): 245–52। থেকে উপলব্ধ: http://www.ncbi.nlm.nih.gov/pubmed/18024208

রাম জৈন (E-RYT 500) এওয়াইএ। যোগব্যায়াম এবং মৃগী - কোনও যোগ শিক্ষকের কী জানা উচিত। থেকে প্রাপ্ত: https://www.arhantayoga.org/blog/yoga-poses-epilepsy/

Article Category

Image
মৃগী রোগের জন্য যোগব্যায়াম