জনস্বাস্থ্যের সত্যিকারের আলোক-গৃহের প্রতিষ্ঠান।


আপনি যদি কোনও আনুষ্ঠানিক সামর্থ্যে যোগের সাথে জড়িত থাকেন তবে আপনি অবশ্যই মোরারজি দেশাই জাতীয় যোগের জাতীয় সংস্থা [এমডিএনআইওয়াই] নামটি পেয়েছেন বলে নিশ্চিত। আয়ুশ মন্ত্রকের অধীনে নয়াদিল্লিতে একটি স্বায়ত্তশাসিত সংস্থা অবস্থিত, এটি ভারতের প্রিমিয়ার যোগ ইন্সটিটিউট এবং বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় যোগ সংস্থা বলে দাবি করেছে।


ইনস্টিটিউটটি ১৯ as০ সালে একটি হাসপাতাল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, বর্তমান অস্তিত্বহীন কাউন্সিল ফর রিসার্চ ইন ইন্ডিয়া সিস্টেমস অব মেডিসিন অ্যান্ড হোমিওপ্যাথি দ্বারা বিশ্বায়নযোগাশ্রমের অধীনে এটি চালু হয়েছিল। পরে লোকেরা বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান এবং যোগব্যবস্থার উপর গবেষণা করার জন্য এই হাসপাতালটিকে সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর ইয়োগা [সিআরআইআই] নামে একটি প্রতিষ্ঠানে রূপান্তর করা হয়েছিল। 1988 সালে, ইনস্টিটিউটটির আরও নামকরণ করা হয়েছিল মোড়ারজী দেশাই জাতীয় যোগের জাতীয় ইনস্টিটিউট হিসাবে একটি প্রসারিত আদেশের সাথে।


আজ এমডিএনআইওয়াই হ'ল পরিকল্পনা, প্রচার এবং এর সমস্ত দিকগুলিতে যোগব্যায়াম শিক্ষা, প্রশিক্ষণ, থেরাপি এবং গবেষণার সমন্বয়ের জন্য একটি কেন্দ্রিক প্রতিষ্ঠান। এমডিএনআইওয়ির লক্ষ্য ক্লাসিকাল যোগের উপর ভিত্তি করে লোকদের মধ্যে যোগ দর্শনের গভীর অনুধাবন এবং অনুশীলনের প্রচার করা। ইনস্টিটিউটটি ২.৮ একর পরিমাপের একটি ক্যাম্পাসে অবস্থিত এবং এটি একটি কনফারেন্স হল যেমন অডিও ভিজ্যুয়াল সুবিধাসহ 50 জন লোকের সমন্বয়ে একটি অডিটোরিয়াম, যোগব্যায়ামে 9000 টিরও বেশি বইয়ের সংগ্রহশালা এবং সজ্জিত রয়েছে। সম্পর্কিত বিষয়গুলি, 30 জনের জন্য একটি অনুশীলন হল (ক্রিয়া ব্লক) এবং শ্রেণি ও অনুশীলনের জন্য একটি একাডেমিক ব্লক। ইনস্টিটিউটের আউট-রোগী সুবিধায় চিকিত্সক, ডায়েটিশিয়ান এবং চিকিত্সা আধিকারিকরা পরামর্শ পরিষেবা প্রদান করে, শারীরবৃত্তীয় এবং জৈব-রাসায়নিক পরীক্ষা ও গবেষণা সুবিধা সহ একটি পরীক্ষাগার এবং একটি এক্স-রে ইউনিট রয়েছে। MDNIY এর অডিও-ভিজ্যুয়াল সমর্থন সহ একটি মাল্টিমিডিয়া কেন্দ্রও রয়েছে।


ইনস্টিটিউটের উদ্দেশ্যগুলি অর্জন এবং বর্তমান সময়ের চাহিদা মেটাতে চলতি বছরে বেশ কয়েকটি নতুন উদ্যোগ সম্পাদিত হয়েছে। শিক্ষাগত কর্মসূচি - দুই বছরের মেয়াদে ডিপ্লোমা ইন যোগ থেরাপি (ডিওয়াইটি) এবং এক বছরের মেয়াদে ডিপ্লোমা ইন যোগ স্টাডিজ (ডিওয়াইএস) - সফলভাবে পরিচালিত হচ্ছে। যোগ প্রশিক্ষণ এবং থেরাপি প্রোগ্রামগুলি জনপ্রিয়তার সাথে বাড়ছে। দিল্লির বিভিন্ন জায়গায় সামার যোগ ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। ইনস্টিটিউট দিল্লির এনসিটিতে 10 সিজিএইচএস ডিপেনসরিতে যোগের প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা ইউনিট স্থাপনের উদ্যোগ নিয়েছে। ইনস্টিটিউট বিভিন্ন জায়গায় আয়ুশ মন্ত্রণালয়ের আয়োজিত আরোগ্য প্রদর্শনীতে সক্রিয়ভাবে অংশ নিয়েছে।


আজ, জনস্বাস্থ্যের একটি যন্ত্র হিসাবে যোগের গুরুত্ব যেহেতু যথেষ্ট বৃদ্ধি পেয়েছে, এমডিএনআইওয়াই সাফল্যের সাথে নিজেকে প্রতিষ্ঠা করেছে দেশের যোগব্যয়কে আরও বৃহত্তর পেশাদার দক্ষতার দিকে নিয়ে যেতে

Article Category

Image
মোরারজি দেশাই জাতীয় ইনস্টিটিউট