কীভাবে যোগব্যায়াম আপনার জীবন বদলেছে?


শৈশব থেকেই আমার ফুটবলের প্রতি আগ্রহ ছিল। ২০১৩ সালে, আমি যখন লখনউতে একটি ক্লাবের হয়ে ম্যাচ খেলছিলাম, তখন আমি আহত হয়েছি। এটি এত গুরুতর যে আমার হাঁটুর একটি অংশ খারাপভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল। আমার ফুটবলের কেরিয়ারটি হঠাৎ শেষের দিকে পৌঁছেছে বলে মনে হয়েছিল। চিকিত্সার জন্য, আমি অনেক নামীদামী ডাক্তারের পরামর্শ নিয়েছিলাম, প্রায় প্রত্যেকেই পরামর্শ দিয়েছিলেন যে অস্ত্রোপচার না করে আমি আর পায়ে দাঁড়াব না। আমি অস্ত্রোপচারের ভয় পেয়েছি এবং আমি এটির জন্য নিজেকে প্রস্তুত করতে সক্ষম হইনি।


এটি আমাকে বেশ হতাশ করেছিল এবং আমি হতাশার শিকার হয়েছিলাম। একই সাথে আমি পাতঞ্জলি যোগপিঠে গিয়ে এম.এসসি করার সুযোগ পেয়েছি।


পতঞ্জলীতে আমি বাবা রামদেব এবং অন্যান্য যোগ শিক্ষকদের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছি। আমি যোগ পাঠগুলিতে দৃiction় বিশ্বাস গড়ে তুলেছিলাম এবং সেই রোগীদের মধ্যে যারা পাটলজানিতে এসেছিলেন এবং নিরাময় করেছিলেন তাদের অনেকের বিষয়ে জানতে পেরেছিলাম। আমি অনুভব করেছি যে এই লোকেরা যদি সুস্থ হয়ে উঠতে পারে তবে আমি কেন


আমি প্রাণায়াম দিয়ে শুরু করেছি এবং কয়েক সপ্তাহের মধ্যেই পার্থক্যটি অনুভব করেছি। এর পরে আমি যোগাকে আমার দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ করে তুলেছিলাম।


আপনি পুনরুদ্ধার করতে কত সময় নিলেন?


পায়ে দাঁড়াতে এবং স্টার্টওয়াক করতে আমাকে আট মাস সময় লেগেছিল। তবে চোটটি বেশ মারাত্মক হওয়ায় আমাকে ফুটবল চালানো বা খেলতে নিষেধ করা হয়েছিল। সুতরাং আমাকে কেবল জগিংয়ের মধ্যে সীমাবদ্ধ রাখতে বলা হয়েছিল।


এরই মধ্যে আমি আয়ুর্বেদিকরণ শুরু করেছি এবং মাত্র দু'বছরে আমি সম্পূর্ণ সুস্থ হয়েছি। এখন আমি আগের মতো দৌড়াতে পারি, ফুটবল খেলতে পারি এবং পাহাড়েও উঠতে পারি। এটা সত্যিই অসাধারণ. যোগ আমার জীবন পুরোপুরি পরিবর্তন করেছে।


আপনার যোগা কেন্দ্র সম্পর্কে কিছু বলুন।


পাতঞ্জলি গবেষণা ইনস্টিটিউট থেকে, আমি যোগ এবং প্রাকৃতিক রোগের অনেকগুলি পদ্ধতি শিখেছি এবং অনুশীলন করেছি, এটির মাধ্যমে নিজেকেও নিরাময় করেছি। আমার কোর্স শেষ করার পরে আমি গাজিয়াবাদে ফিরে এসে গাজিয়াবাদে আমার যোগ কেন্দ্র শুরু করি। যারা আমার মতো কষ্ট পাচ্ছে তাদের জন্য আমরা চিকিত্সার পাশাপাশি বিনামূল্যে যোগাস প্রশিক্ষণের প্রস্তাব দিই।


আপনার যোগব্যক্তি টিমের মতো কী? স্বেচ্ছাসেবীদের সম্পর্কে আমাদের একটু বলুন।


আমি দেড় শতাধিক প্রশিক্ষক এবং স্বেচ্ছাসেবীর একটি দল উত্থাপন করেছি যারা যোগের মাধ্যমে হাজার হাজার মানুষের জীবনকে সুন্দর করে তুলছে। তারা গাজিয়াবাদ শহরের প্রধান পার্কগুলিতে বিনা মূল্যে কার্যক্রমের আয়োজন করে। যারা ইতিমধ্যে ফিট আছেন, তারা ফিট হয়ে আসেন, যারা চিকিত্সার জন্য কোনও রোগে ভুগছেন।


যে কোনও বয়সের লোকেরা আপনার যোগ কেন্দ্রে চিকিত্সার জন্য আসতে পারেন?


যোগ সবার জন্য, এবং যোগা সবাইকে সুস্থ রাখে। প্রায় সমস্ত বয়সের লোক যাদের চলাফেরা করতে অসুবিধা হয়, বা চিকিত্সার জন্য জয়েন্টগুলির সাথে সম্পর্কিত। যৌথ সমস্যার হিসাবে, যারা কখনও কোনও যৌথ সম্পর্কিত শল্য চিকিত্সা করেন নি তাদের পক্ষে অসামান্য ফলাফল অর্জন করা যেতে পারে।


আপনি যারা যোগব্যায়াম তাদের জন্য নয় বলে আপনি কী বলতে চান?


প্রথমত, আমি তাদের বলতে চাই যে যোগা কেবল অসুস্থতা নিরাময়ের জন্য নয় - যোগের তাত্পর্য যে কোনও পর্যায়ে প্রত্যেকেরই ব্যক্তিত্ব বিকাশে। এটির জন্য, এবং এটি বয়স বা শ্রেণির কোনও সীমা ছাড়িয়ে।


প্রত্যেকেরই যোগব্যায়াম করা উচিত। কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। এটা একেবারে বিনামূল্যে।


যোগের আধুনিকীকরণ সম্পর্কে আপনার কী ধারণা? এটা কি সঠিক ট্রেন্ড?


যোগ আমাদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। যে কোনও সংস্কৃতির মূল রূপটি গুরুত্বপূর্ণ। আধুনিকায়নের নামে যোগ দূষণে উত্সাহ দেওয়া উচিত নয়। ইয়োগা যত বেশি তার আসল আকারে অনুশীলন করবে তত ভাল হবে।


সরকারের কাছ থেকে কোন প্রত্যাশা, বা সরকারের জন্য কোনও পরামর্শ?


আমাদের সরকার প্রচার যোগের জন্য খুব ভাল কাজ করছে। আমার একটাই পরামর্শ হ'ল যোগ ডিগ্রি / ডিপ্লোমা শিক্ষার্থীরা কর্মসংস্থানের জন্য আরও ভাল সুযোগ পেলে যুবকদের মধ্যে উত্সাহ বাড়বে

Article Category

Image
যোগাচার্য সুদর্শন দেব, ক্লাব ফুটবল-টার্ন-যোগ প্রশিক্ষক, গাজিয়াবাদের একটি সাক্ষাত্কার