কোবরা পোজটি সম্পাদনের জন্য সঠিক কৌশল

হ্যালো প্রিয় পাঠকগণ, আপনাকে আবার দেখতে পেয়ে আমি খুব আনন্দিত। আজ আমরা হাথ যোগে অন্যতম প্রধান আসনের সাথে দেখা করব। একে "কোবরা পোজ" বা "ভুজঙ্গাসন" বলা হয়। আপনি কীভাবে আসনটি সঠিকভাবে সঞ্চালন করবেন, এটি কীভাবে শরীরকে প্রভাবিত করবে, এই পোজটি সম্পাদন করার পরামর্শ দেওয়া হয় না, নতুনদের কীভাবে এই অবস্থানটি করা উচিত।

এই আসনটির নামটি পেয়েছিল, আংশিক কারণ এটি সম্পাদনার সময় এটি একটি কোব্রা স্ট্যান্ডের প্লাস্টিকের পুনরাবৃত্তি করে একটি মুক্ত ফণা দিয়ে, এবং আংশিক কারণ হিন্দু ও বৌদ্ধ ধর্মে কোবরা একটি পবিত্র প্রাণী is এই সাপ একই সময়ে তার প্রশংসা এবং ভয় উত্সাহ দেয়, জ্ঞান এবং শক্তি, সৌন্দর্য এবং করুণার প্রতীক। কোবারার গতিবিধি পুনরাবৃত্তি করে একজন ব্যক্তি তার প্রশান্তি, শক্তি এবং শক্তি অর্জন করে।

কীভাবে আসন প্রবেশ করবেন?

আমরা আপনার পেটে শুয়ে সর্বাধিক শিথিলকরণ শুরু করি। কপাল মেঝে স্পর্শ করে, পা এক সাথে করে, মোজা পিছনে টানা হয়, হাত শরীরের সাথে শুয়ে থাকে। 30-40 সেকেন্ডের জন্য সম্পূর্ণ শিথিলতার পরে। আমরা মসৃণ আন্দোলন শুরু করি:

  • আমরা কাঁধের স্তরে হাতের তালু রাখি, কনুইগুলি বাঁকানো এবং শরীরকে স্পর্শ করে;
  • অনুপ্রেরণায়, আমরা আস্তে আস্তে মাথা উঠাতে শুরু করি, আমাদের চিবুকগুলি মেঝেতে স্লাইড করে এবং আমাদের মাথাগুলি সামনে এবং উপরে প্রসারিত করি। একই সময়ে, আমরা অনুভব করি যে কীভাবে ঘাড়ের পেশী শক্ত হয় এবং মেরুদণ্ড বাঁকতে শুরু করে;
  • পরবর্তী পর্যায়ে কাঁধ বাড়ানো এবং বক্ষ অঞ্চলে মেরুদণ্ড বাঁকানো অবিরত করা। এটি পিছনের পেশীগুলির কাজের মাধ্যমে অর্জন করা হয়। হাত শিথিল থাকে। প্রতিটি ভার্ভেট্রা কীভাবে ধীরে ধীরে বাঁকায় তা মানসিকভাবে পর্যবেক্ষণ করা জরুরী;
  • আমরা হাতের সাহায্যে কটিটি বাঁকতে অনুশীলনটি শেষ করি। এটি গুরুত্বপূর্ণ যে তলপেট তল থেকে না আসে;
  • সীমাতে পৌঁছে, আমরা অস্বস্তি না হওয়া পর্যন্ত গতিশীলতায় সর্বাধিক অবস্থান অর্জন করি। নতুনদের জন্য, এটি 5-10 সেকেন্ড। ধীরে ধীরে স্থির স্টেজটি 1 মিনিটে বাড়ানো যেতে পারে। আমরা মেরুদণ্ড এবং কিডনিতে যতটা সম্ভব মনোনিবেশ করি।


অনুশীলন প্রস্থান করুন

আমরা আসনটি বিপরীত ক্রমে রেখে আস্তে আস্তে পিছনের পেশীগুলি শিথিল করি। চিবুক এবং মাথা শেষ মেঝেতে পড়ে। বন্ধুরা, আপনার অবশ্যই মনে আছে যে আসনের সময় কোনও ব্যথা হওয়া উচিত নয়! ব্যায়াম 3 বার পুনরাবৃত্তি করুন।

শ্বাস

আমরা অনুপ্রেরণা দিয়ে আন্দোলন শুরু করি। নিঃশ্বাসের সময়, আমরা শুরুতে ফিরে আসি to আন্দোলনটি কয়েকবার পুনরাবৃত্তি করুন। আপনি ভঙ্গীর স্থির অংশে দীর্ঘায়িত হতে পারেন, নিঃশব্দে শ্বাস নিতে পারেন, শ্বাস-প্রশ্বাসের শ্বাস-প্রশ্বাসের 5-10 চক্রের পরে, তার আসল অবস্থানে ফিরে যেতে পারেন।

অনুশীলন কৌশল বৈশিষ্ট্য

  • অনুশীলনের প্রবেশ ও প্রস্থানের সময় পদ্ধতিগতভাবে ভার্ট্রোব্রের প্রতিবিম্বের দিকে মনোনিবেশ করা গুরুত্বপূর্ণ। এটি একটি শক্তিশালী নিরাময় প্রভাব তৈরি করে এবং আপনাকে দেহে সমানভাবে শক্তি বিতরণ করতে দেয়;
  • বোঝাটি প্রতিসম আকারে বিতরণ করা উচিত;
  • আসনে প্রবেশের সময়, আঙুলের কাঁধের স্তরে হওয়া উচিত। বাহুগুলি প্রসারিত এগিয়ে তাড়াতাড়ি সোজা করে এবং সম্পূর্ণ নমন প্রতিরোধ করে;
  • প্রবেশের সময় গ্রহণযোগ্য jerking না;
  • মূল প্রতিচ্ছবি বুকে সঞ্চালিত হয়, কটিস্থার মধ্যে পক্ষাঘাত আরও সহজ হওয়া উচিত। একই সময়ে, কাঁধগুলি পিছনে এবং নীচে টানা হয়, বাহুগুলি কনুইয়ের দিকে কিছুটা বাঁকানো হয় এবং শরীরকে স্পর্শ করে।

আসান মোডস

আপনি একটি হালকা ধরণের অনুশীলন করতে পারেন। একে বলা হয় "অর্ধ ভুজঙ্গাসন" (অর্ধেক)। এই ক্ষেত্রে, হাত মেঝেতে থেকে যায়। শরীরের অবস্থান স্ফিংক্সের ভঙ্গির সাথে সাদৃশ্যপূর্ণ। এই বিকল্পটি পেনশনভোগীদের, স্বাস্থ্যজনিত সমস্যা এবং নতুনদের জন্য এবং এমনকি পিছনে পিছনের জন্য উপযুক্ত for আমরা ব্লগ নিবন্ধে কভার।


আরও পরিশীলিত বিকল্পকে বলা হয় "টাইরিয়াক"। একই সময়ে, সাপের ভঙ্গির চূড়ান্ত পর্যায়ে, অনুপ্রেরণার উপর একটি বিরতি দেওয়া হয়, কাঁধ এবং মাথাটি বামদিকে মসৃণভাবে ঘুরিয়ে দেয়, চোখগুলি ডান কিডনি দিকে তাকিয়ে থাকে, শিথিলকরণ শ্বাস ছাড়ায়, শ্বাস ছাড়ায়, বিরতি দেয়, ডানদিকে ঘুরান, বাম কিডনিটি দেখুন। এ জাতীয় আসন শরীরে থেরাপিউটিক প্রভাব ফেলে। একই সময়ে, আমরা সেই অঙ্গটির দিকে মনোনিবেশ করি যার কাজটি আমরা উন্নতি করতে চাই।

আপনি ব্যায়াম করতে পারেন, পর্যায়ক্রমে পা ক্রস করতে পারেন, প্রথমে উপর থেকে ডান পা, তারপরে বাম, এটি মেরুদণ্ডের অতিরিক্ত মোচড় তৈরি করে। এই প্রকরণটি স্কোলিওসিসযুক্ত ব্যক্তিদের জন্য দরকারী।
  খুব নমনীয় লোকেরা পুরো সাপের ভঙ্গি করতে পারে। একই সময়ে, পায়ের আঙ্গুলের টিপস সহ আন্দোলনের স্থির পর্যায়ে, আমরা পিছনে নিক্ষিপ্ত মাথাটি স্পর্শ করি।


শরীরের জন্য অনুশীলনের মান

আসানটি সম্পাদন করার সময়, আমরা যতটা সম্ভব থাইরয়েড গ্রন্থির দিকে মনোযোগ ঠিক করি, তারপরে মেরুদণ্ড এবং কিডনিতে। ভুজঙ্গসনা পুরো দেহে উপকারী প্রভাব ফেলে:

  1. শক্তি পুনরুদ্ধার;
  2. মেরুদণ্ডের সমস্যাগুলির সাথে সহায়তা করে (স্টুপ, অস্টিওকন্ড্রোসিস, সায়াটিকা, পিঠে ব্যথা);
  3. নার্ভাস টান থেকে মুক্তি দেয়, মেজাজ উন্নত করে;
  4. পিছনে এবং পেটের পেশী শক্তিশালী করে;
  5. হরমোন স্তর পুনরুদ্ধার;
  6. কিডনি ফাংশন সমর্থন করে, পাথর গঠন প্রতিরোধ করে;
  7. ভুজঙ্গাসন মহিলা এবং পুরুষ উভয় ক্ষেত্রেই মূত্রনালীকে স্বাভাবিক করার ক্ষেত্রে অবদান রাখে।

contraindications

কোনও কৌশলটির মূল নিয়মটি মনে রাখবেন - কোনও ক্ষতি করবেন না! গর্ভাবস্থাকালীন ভুজঙ্গাসন contraindication হয়, এটি পেট আলসার এবং থাইরয়েড গ্রন্থির টিউমার সহ struতুস্রাবের সময় সঞ্চালন করা যায় না।

কেন এটি অন্যতম প্রধান যোগ অনুশীলন

এই নিবন্ধে, আপনি কীভাবে এই আসনটি সঠিকভাবে সম্পাদন করবেন তার একটি সম্পূর্ণ বিবরণ পেয়েছি। উপসংহারে, আমি এই ব্যায়ামকে অন্যতম প্রধান হিসাবে বিবেচনা করা হচ্ছে এ বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই। কেন এমন হয়? সত্যটি এই যে যখন এই অনুশীলনটি করা হয় তখন অ্যাড্রিনাল গ্রন্থিগুলি সক্রিয়ভাবে উদ্দীপিত হয়। একই সময়ে, স্ট্রেস হরমোন (কর্টিসল) সংশ্লেষ হ্রাস করা হয়, এবং টেস্টোস্টেরন এবং ডিহাইড্রোপিয়েনড্রোস্টেরনের সংশ্লেষণ বাড়ানো হয়। এটি একটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত সত্য।


এটি আপনার এবং আমার জন্য কী বোঝায়? আমরা সকলেই সক্রিয়, শক্তিশালী, সক্ষম-দেহী হতে চাই, অস্বস্তিতে না পড়ে বরং স্বভাবসুলভ হতে এবং শেষ পর্যন্ত যতদূর সম্ভব তরুণ থাকতে চাই। এই সমস্ত গুণাবলীর জন্য টেস্টোস্টেরন এবং ডিহাইড্রোপিয়ানরোস্টেরন দায়ী।

এই মহড়ার নিয়মতান্ত্রিক অনুশীলন অনেকগুলি উপকার নিয়ে আসে, একজন ব্যক্তিকে আরও প্রফুল্ল করে তোলে, আরও আত্মবিশ্বাসী হয়, জটিলতাগুলি দূর করে। জীবনের গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা, পরীক্ষা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ইভেন্টগুলির আগে এই অনুশীলনটি অনুশীলন করা খুব গুরুত্বপূর্ণ।

আমরা আজ আমাদের কথোপকথনটি এখানেই শেষ করি। প্রতিক্রিয়া পেয়ে সর্বদা খুশি। প্রশ্ন এখানে জিজ্ঞাসা করা যেতে পারে। ব্লগ আপডেট সাবস্ক্রাইব মনে রাখবেন। আমি আশা করি আপনি নিবন্ধটি উপভোগ করেছেন এবং এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করেছেন। বাই, নতুন আকর্ষণীয় সভা পর্যন্ত।

"ভুজঙ্গ" শব্দ থেকে - একটি সাপ। এই অবস্থানে, আপনার মেঝেতে সমতল থাকা উচিত, নীচে মুখোমুখি হওয়া উচিত, আপনার ধড় উপরে উঠানো উচিত এবং আপনার মাথাটি সাপের মতো পিছনে রাখা উচিত, স্টিংয়ের জন্য প্রস্তুত।

ভুজঙ্গসনের সংক্ষিপ্ত বিবরণ

1. মেঝেতে শুয়ে থাকুন, মুখ নীচু করুন। একসাথে পা ধরে ধরে রাখুন your হাঁটু শক্ত, পায়ের আঙ্গুলগুলি প্রসারিত।

৩. নিঃশ্বাস ছাড়ুন, দৃ p়রূপে আপনার পামগুলি মেঝেতে চাপুন এবং শরীরকে উপরে টানুন। দুটি শ্বাস নিন।

৪. শ্বাস-প্রশ্বাস নিন, কেবল পিউবিস মেঝেটি স্পর্শ না করা পর্যন্ত দেহ বাড়িয়ে তুলুন। কিছু সময়ের জন্য এই অবস্থানে থাকুন। শরীরের ওজন পা এবং তালুতে পড়ে।

৫. মলদ্বার এবং নিতম্বকে হ্রাস করুন, নিতম্বকে শক্ত করুন।

About. পোজটি প্রায় 20 সেকেন্ডের জন্য রাখুন, স্বাভাবিকভাবে শ্বাস নিন।

7. নিঃশ্বাস ছাড়ুন, আপনার কনুই বাঁকুন এবং আপনার ধড় মেঝেতে নামিয়ে দিন। ভঙ্গিতে 2-3 বার পুনরাবৃত্তি করুন, তারপরে শিথিল করুন।

contraindications:

  • গর্ভাবস্থা।
  • উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপে ভুগছেন এমন লোকদের জন্য, জরায়ুর মেরুদণ্ডের ক্ষয়কে হ্রাস করুন বা হ্রাস করুন)
  • থাইরয়েড গ্রন্থির হাইফারফংশন সহ, আপনার মাথাটি পিছনে ফেলে দেওয়া কঠোরভাবে নিষিদ্ধ। এই ক্ষেত্রে, আপনি আপনার বুকে চাপানো চিবুকটি দিয়ে আসন করতে পারেন।
  • মেরুদণ্ডের যে কোনও অসুবিধার জন্য আসনটি অত্যন্ত সাবধানে করুন perform

ভুজঙ্গাসন সম্পাদনের সূক্ষ্মতা:

ভুজঙ্গসানার বিস্তারিত বর্ণনা description

সম্ভবত   ভুজঙ্গাসন (কোবরা পোজ)  এবং এর ভিন্নতাগুলি খুব সহজ বলে মনে হয় তবে তারা আরও জটিল প্রতিরোধের ভিত্তি স্থাপন করে, যেমন উর্ধ্ব ধনুরসানা (লুকের পোজ) বা উত্তরসানা (উটের পোজ)। কোবরা অবস্থানের পায়ের সঠিক কাজ আপনাকে মেরুদণ্ড প্রসারিত করতে দেয় এবং পরাগটি স্থিতিশীল করে তোলে এবং শ্রোণী এবং তলপেটের নড়াচড়া নীচের পিঠের নিম্নতর সংকোচনের বিরুদ্ধে রক্ষা করে - মেরুদণ্ডের সবচেয়ে মোবাইল অংশ। প্রতিটি ভুজঙ্গাসনের প্রকরণের সময়, বুকটি কীভাবে খোলে তা পর্যবেক্ষণ করুন।

সাপের প্রাথমিক অবস্থান

সবচেয়ে সহজ গর্ত দিয়ে শুরু করুন - অর্ধা ভুজঙ্গাসন (স্ফিংস ভঙ্গি)। আপনার পেটে শুয়ে শ্বাস ফেলুন এবং আপনার কনুইগুলি আপনার কাঁধের নীচে রাখুন এবং আপনার আগ্নেয়াস্ত্রগুলি মেঝেতে রাখুন। নিঃশ্বাস ছাড়ুন এবং আপনার পিছনে নমনীয়ভাবে ফ্লেক্স অনুভব করুন।

আপনার পোঁদ একে অপরের সমান্তরাল দিয়ে, আপনার পাগুলি এমনভাবে প্রসারিত করুন যেন আঙুলগুলি আপনার পিছনের প্রাচীরের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। আপনার পোঁদকে ভিতরের দিকে আবদ্ধ করুন, বাইরের পৃষ্ঠটি মেঝেটির দিকে পরিচালনা করুন। এই আন্দোলন তাত্পর্যপূর্ণ অঞ্চলকে প্রসারিত করতে এবং নীচের অংশটি দীর্ঘতর করতে সহায়তা করে, এটিকে উত্তেজনা থেকে রক্ষা করে। আপনার পা ভালভাবে প্রসারিত করুন, নিশ্চিত করুন যে আপনার চোখ এবং জিহ্বা যাতে চাপ সৃষ্টি না করে, আপনার মন শান্ত থাকে।

তারপরে পেলভিসের সঠিক অবস্থানটি সন্ধান করুন: এটি করার জন্য, হ্যাকের দিকে স্যাক্রামকে নির্দেশ করুন। পাছা চেপে না দেখার চেষ্টা করুন - এটি নীচের পিছনে চাপ তৈরি করে।

পরিশেষে, পেট অন্তর্ভুক্ত করুন, যথা পাবলিক হাড়ের ঠিক উপরে এবং নাভির নীচে অঞ্চল: আলতো করে এটি মেঝে থেকে দূরে নিয়ে যেতে শুরু করুন, একটি গম্বুজ তৈরি করুন যা নীচের পিঠে উঠে যায়। এটি একটি খুব সূক্ষ্ম আন্দোলন: পেটটি টানতে বা স্ট্রেইন করা উচিত নয়, এটি শক্ত হয়ে যাওয়া উচিত নয়। এই ক্রিয়াটি একটি ভঙ্গি বজায় রাখতে এবং মেরুদণ্ডের বাঁককে আরও শক্তিশালী করতে, নীচের পিঠকে মসৃণ করতে এবং এর উপরের অংশে সংবেদনশীলতা বিকাশ করতে সহায়তা করবে।

5 থেকে 10 শ্বাস চক্রের জন্য অবস্থানে থাকুন। তারপরে আস্তে আস্তে আপনার পেট এবং বুকটি মেঝেতে নামিয়ে নিন, আপনার মাথাটি পাশের দিকে ঘোরান, আপনার পিঠে প্রসারিত বোধ করুন, প্রতিটি শ্বাসকষ্টের সাথে শিথিল করুন।

একটি প্রকরণ তৈরি - কম কোবরা

আরও গভীর প্রতিচ্ছবি প্রবেশ করবে "নিম্ন" কোবরা - ভঙ্গির বিভিন্নতা যেখানে কেবল বুক মেঝে থেকে আসে comes আপনার পেটে শুয়ে আপনার হাতের তালুগুলি আপনার বুকের পাশে মেঝেতে রাখুন যাতে আপনার নখগুলি কাঁধের জয়েন্টগুলির নীচে থাকে। আপনার কনুইগুলি আপনার পাশে টিপুন। দৃ p়ভাবে আপনার হাতের তল থেকে ধাক্কা দিয়ে, আপনার বুকটি বাড়ান। মেরুদণ্ডের পাশের পেশীগুলি আপনাকে একটি অঙ্গবিন্যাস বজায় রাখতে সহায়তা করবে। এগুলিকে আপনার কাজে যুক্ত করে আপনি পিছনের শক্তি এবং নমনীয়তা বিকাশ করেন।

আপনার কনুইগুলি আপনার পাশে টিপতে অবিরত, সক্রিয়ভাবে কাঁধের ব্লেডগুলি টানুন। এখন বুকে প্রসারিত করুন, হৃদয়ের ক্ষেত্রটি এগিয়ে এবং upর্ধ্বমুখী দিকে পরিচালিত করুন। কল্পনা করুন যে উপরের বুকটি একটি পাল যেটি বাতাসের ঝাঁকুনি ধরেছিল এবং আপনি যখন নিঃশ্বাস ফেলেন তখন তা ফুলে ওঠে এবং বর্ধিত হয়। আরও বেশি হাত আপনার মেঝে থেকে দূরে ঠেলে দেওয়া হচ্ছে, আরোহী বায়ুটি পুরো ফুসফুসের ভলিউম পূরণ করতে শ্বাস নেবে।

হার্টের অঞ্চলটি উঁচুতে ধরে রাখুন, যতক্ষণ না আপনি আপনার ঘাড় দীর্ঘ এবং আপনার বাহুগুলিকে দৃ and় এবং স্থিতিশীল মনে করেন ততক্ষণ আপনার কাঁধটি নীচে নিয়ে যান। আপনি কাঁধ থেকে খুলির গোড়াটি সরিয়ে ফেললে আপনি আরও ভাল জরায়ুর মেরুদণ্ড প্রসারিত করতে পারেন। আপনার চিবুকটি আরও প্রসারিত করবেন না - পরিবর্তে, আপনার মাথাটি আপনার বুকের কেন্দ্রের উপরে রাখুন। আপনি যখন ভঙ্গি থেকে প্রস্থান করতে প্রস্তুত হন, সাবধানে, সেন্টিমিটার দিয়ে সেন্টিমিটার করে, বুকটি মেঝেতে নামিয়ে নিন। সারা শরীরে কীভাবে শ্বাস ফেলা হয় তা পর্যবেক্ষণ করুন। (এর শারীরবৃত্তীয় দিক)

আমরা কোব্রার সম্পূর্ণ ভঙ্গিতে প্রবেশ করি

সম্পূর্ণ সংস্করণ সঞ্চালনের সময় Bhudzhangasany  আপনার ভঙ্গিটি আপনার শরীরের বৈশিষ্ট্য এবং অনুশীলনের স্তরের সাথে সামঞ্জস্য করতে হবে। আপনার বাহুগুলি সোজা করার সময় এবং খিলানটি আরও গভীর করার সময় সাবধান থাকুন: নীচের অংশটি অতিরিক্ত লোড এবং সংকোচনের পরিবর্তে পিছনের উপরের এবং মাঝের অংশগুলিকে জড়িত করার চেষ্টা করুন। যতক্ষণ আপনি পুরো মেরুদণ্ডের অভিন্ন প্রসারকে নিয়ন্ত্রণ করতে পারবেন আপনার বাহুগুলি কেবল সোজা করুন।

মেঝেতে শুয়ে পড়ুন, আপনার আঙ্গুলের টিপসটি বুকের মাঝের স্তরে রাখুন। "নিম্ন" কোবরা হিসাবে, আপনার পা দৃ strongly়ভাবে প্রসারিত করুন, আপনার স্যাক্রামটি আপনার হিলের দিকে নির্দেশ করুন এবং আলতো করে আপনার পেটটি মেঝে থেকে সরিয়ে নিন।

প্রবেশ করতে   পোজ পোজ, আপনার পামগুলি মেঝেটির বিপরীতে ভালভাবে ধরে রাখুন, কাঁধের ব্লেডগুলিতে টানুন এবং আপনার কাঁধটি কম করুন। উপরের পিছনে বাঁকানোর সাথে সাথে ধীরে ধীরে আপনার হাতের তলগুলি ধাক্কা দিয়ে আরও উপরে উঠুন। এবং যদি সম্ভব হয় তবে আপনার বাহুগুলি পুরোপুরি সোজা করুন। এগুলিকে ভালভাবে টিপে টিপে স্টर्नামকে এগিয়ে রাখুন, বুকে এবং পেটে একটি স্থান তৈরি করুন। মনে রাখবেন: অপসারণের পরিমাণটি কোনও বিষয় নয়। প্রধান জিনিসটি শরীরের উপরের এবং নীচের অংশগুলির সঠিক এবং সমন্বিত কাজ। 

5 থেকে 10 শ্বাস চক্রের জন্য ভঙ্গিতে থাকুন, তারপরে সাবধানতার সাথে নিজেকে নীচে নামিয়ে দিন। বিশ্রামের সময়, পিছনে সবচেয়ে উত্তেজনাপূর্ণ অঞ্চলে মানসিকভাবে শ্বাস ছাড়েন, মেরুদণ্ডে শ্বাসকষ্ট এবং মনের অবস্থার মধ্যে নতুন সংবেদনগুলি পর্যবেক্ষণ করুন।

ডিফ্লেশনগুলির উপকারী প্রভাবগুলি অনুভব করার জন্য, সর্বাধিক খাড়া আরকে অর্জন করা প্রয়োজন হয় না। এটিকে অভিন্ন করার চেষ্টা করুন: আপনি কেবল কটিদেশীয় অঞ্চলে নয়, পেছনের নীচের, মাঝারি এবং উপরের অংশে অনুভব করলে ডিফ্লেশন গভীর হবে। ( যোগ জার্নাল)

ভুজঙ্গাসনের অতিরিক্ত বর্ণনা

কোবরা পোজ  বুনিয়াদিকে বোঝায়, সর্বাধিক গুরুত্বপূর্ণ হওয়ায় এটি ফর্মটির বিস্তৃত বিকাশের অনুমতি দেয়। নতুনদের ভুজঙ্গসানার কাঠামোর মধ্যে অবস্থান পরিবর্তনের একটি সংক্ষিপ্ত ক্রম দেওয়া হয়, যেন একটি ছোট্ট চক্রের পিছনে পিছনে।

প্রাথমিক পর্যায়ে: আমরা আমাদের তালগুলি মেঝেতে রাখি যাতে আমরা যখন দেহ উত্থাপন করি তখন বাহুগুলি কাঁধের প্রস্থ পৃথক এবং মেঝেতে সম্পূর্ণ লম্ব হয়ে যায়। মেরুদণ্ডটি জরির মতো ঝুলিয়ে দেওয়া অবস্থায় এখন আপনাকে যতটা সম্ভব আপনার কাঁধে ঝাঁকুনি দেওয়া দরকার। কোনও চেষ্টা নেই, হাত ফোকাসে আছে, পুরো শরীর শিথিল। সংবেদনগুলির অনুপস্থিতির সময়কালের উপর নির্ভর করে এক্সপোজার সময়টি এক মিনিট বা অর্ধেক। আদর্শভাবে, পাবলিক হাড়টি মেঝেতে রয়েছে তবে এটি যেভাবে দেখা যাচ্ছে তা হতে দিন: আসুন আমরা বলি যে আপনি পোঁদের উপরের বা এমনকি মাঝের অংশে ঝুঁকছেন। নীচের পিছনে কোনও অস্বস্তি হওয়া উচিত নয়। এটি ঘটে যায় যে কোনও ব্যক্তি, পিছনের পেশীগুলি শিথিল করে এবং নীচের পিঠে বাঁকানো হিসাবে অনুভূতি বোধ করে, এতে অপ্রীতিকর সংবেদনগুলি অনুভব করতে শুরু করে। এই ক্ষেত্রে, একটি উত্তেজনাপূর্ণ নিম্ন পিছন সহ এই আসনটি কিছু সময়ের জন্য করা উচিত, ধীরে ধীরে মেরুদণ্ডটি মানিয়ে নেবে, এবং কটিদেশটি আরাম এবং ব্যথা ছাড়াই ঝাঁকুনি করবে।

প্রয়োজনীয় ধৈর্য্যের পরে নিচে পড়ে এবং বিশ্রাম নেওয়ার পরে, আপনি আপনার পাতে পা রাখতে পারেন (পায়ে পাতে), ক্রস লেগড এবং এই অবস্থানে উপরে উঠতে পারেন Bhudzhangasanu। মৃত্যুদন্ডের সংক্ষিপ্তসারগুলি প্রথম প্রতিচ্ছবি হিসাবে একই, তবে কিছু যুক্ত হয়েছিল, যথা: "পা থেকে পা" অবস্থান মেরুদণ্ডকে একটি অক্ষীয় মোচড় দেয়, এবং যখন এই আসনটি দ্বিতীয়বার সম্পাদিত হয়, ইতিমধ্যে পাগুলির পরিবর্তিত অবস্থানের সাথে, স্কোলিওসিসযুক্ত লোকেরা অগত্যা সংবেদনগুলি মধ্যে পার্থক্য বোধ, কখনও কখনও খুব উচ্চারিত। সুতরাং, আমাদের এক মিনিটের মধ্যে দুটি পন্থা রয়েছে Bhudzhangasaneপারাপারের পা দিয়ে, তারপরে পায়ের অবস্থান এবং বিশ্রামের পরিবর্তন।

অনুক্রমের পরবর্তী উপাদানটি হ'ল বাহু ছাড়াই শরীরকে উত্তোলন করা, পিছনের পেশীগুলি ব্যবহার করা (সময় ধরে রাখা - 20 সেকেন্ড অবধি) এবং তারপরে, হাতকে শরীরকে নীচে না নিয়েই এগিয়ে যাওয়া, আমরা আরও উচ্চতর হয়ে উঠি এবং চূড়ান্ত আকারটি নিয়েছি (পায়ে - কাঁধের প্রস্থকে পৃথক করে), শাটার গতি - 60 সেকেন্ড পর্যন্ত। এই সমস্ত সময়, শ্বাস অবিচ্ছিন্ন, নিখরচায় এবং শিথিল থাকে।

শেষ দুটি ধাপে - ক্রসড পা সহ, এটি সম্ভব - চূড়ান্ত অবস্থানে উঠে এসে অর্ধ ভূজঙ্গনও করুন। এটি একটি কৌতূহলী মুহুর্ত: একটি অবস্থানে আমরা অন্যটি সম্পাদন করি, মূলত শরীরের অবস্থান পরিবর্তন না করে এবং হাতকে মোটেও স্পর্শ না করি, যদি না তাদের কিছুটা শারীরিক প্রচেষ্টা যোগ করি। এটি এইভাবে করা হয়: যখন "কোবরা পোজ" এর চূড়ান্ত রূপে উঠে এসে আমরা এতে এক্সপোজার সময়টির অর্ধেক সময় ব্যয় করি, উদাহরণস্বরূপ, তারপর আপনার সোজা হাত দিয়ে মেঝেটি সামান্য টিপানোর মাধ্যমে আমরা বুকের উপরের অংশটি সামনে এবং উপরের দিকে "মোচড়" করতে পারি। বাস্তবে এটি অর্ধ ভূজঙ্গন হবে Bhudzhangasane.

contraindications:  ইন্টারভার্টেব্রাল ডিস্কগুলির লঙ্ঘন এবং হার্নিয়াস, কশেরুকা স্থানচ্যুতি, প্যাথলজিকাল লর্ডোসিস, ইনজাইনাল হার্নিয়া, র\u200c্যাডিকুলাইটিসের তীব্র পর্যায়ে, পিঠে ব্যথা, menতুস্রাব, আট সপ্তাহের বেশি গর্ভাবস্থা, পেটের অঙ্গগুলির তীব্র শর্ত। ( ভি। বয়কো, ওয়াইআইকে)

ভুজঙ্গসনের অনুশীলনের প্রভাব

এটি পরিচিত যে প্রতিচ্ছবিগুলি মানুষের স্বাস্থ্যের উপর একটি শক্তিশালী থেরাপিউটিক প্রভাব ফেলে - তারা শক্তি জোগায়, পিঠে ব্যথা সহ্য করতে সাহায্য করে, কম্পিউটারে কাটানো এবং গাড়ি চালনা করে অগণিত সময়কালে অর্জিত স্তূপটি সংশোধন করে এবং হতাশাকে পরাস্ত করে।

প্রভাব Bhudzhangasany  এবং এর অভ্যন্তরীণ অঙ্গগুলির জন্য সমস্ত বিকল্পগুলি, বিশেষত কিডনিগুলি অমূল্য। কোবরা পোজ  এটি মেরুদণ্ডের চোটের এক অদৃশ্য রোগ। মেরুদণ্ডের নমনীয়তার ডিগ্রি শারীরবৃত্তীয় বয়সের একটি সূচক। পুরুষদের মধ্যে শক্তি এবং মহিলাদের জরায়ুর পেশী স্বন কটিদেশীয় মেরুদণ্ডের অবস্থার উপর নির্ভর করে। ভার্টিব্রাল ডিস্কগুলির সামান্য স্থানচ্যুত হওয়ার ক্ষেত্রে Bhudzhangasana  ডিস্কগুলি স্বাভাবিক অবস্থানে ফিরিয়ে দেয়।

এই আসনের সুবিধা সম্পর্কে আরও: ভুজঙ্গাসন ফুসফুসের ক্ষমতা বাড়ায়। পেটের চাপ বাড়ায়। গোড়ালি এর বাহক পেশী প্রসারিত (পা উত্তোলন)। পেটের পেশী শক্তিশালী করে এবং প্রসারিত করে। সমস্ত অভ্যন্তরীণ অঙ্গ এবং ট্রাঙ্কের সহানুভূতিশীল স্নায়ুকে শক্তিশালী করে এবং পুনর্জীবিত করে। মেরুদণ্ডের বিকৃতি দূর করে। পিছনে এবং পেটের গভীর মিথ্যা পেশী পুনরুদ্ধার এবং পুনর্জীবিত করে। মেরুদণ্ডের শক্ততা দূর করে। থাইরয়েড এবং প্যারাথাইরয়েড গ্রন্থি, কিডনি এবং অ্যাড্রিনাল গ্রন্থিগুলির ক্রিয়াকলাপকে উত্সাহ দেয়। এন্ডোক্রাইন গ্রন্থিগুলির বিভিন্ন ক্রিয়ামূলক ব্যাধি দূর করে। ভাল অন্ত্র আন্দোলন প্রচার করে। স্নায়ুতন্ত্র পুনরুদ্ধার এবং পুনর্জীবিত। এটি স্কোলিওসিসকে চিকিত্সা করে এবং পাথর গঠনে বাধা দেয়।

ভুজঙ্গসানার বিভিন্নতা

প্রকরণ 1: কম কোবরা

সাপের ভঙ্গির এই প্রকরণটি ইতিমধ্যে বিবেচনা করা হয়েছে। এখানে শারীরবৃত্তীয় দৃষ্টিকোণ থেকে এই পরিবর্তনের উদাহরণ is

- আমি যোগের উপর প্রচুর স্মার্ট (এবং আরও বেশি - খুব স্মার্ট নয়) বই দেখেছি, তবে তার একটিতেও ভুজঙ্গাসনের সঠিক বর্ণনা ছিল না। যেহেতু, এই ভঙ্গিকে সঠিকভাবে সম্পাদন করার জন্য, এটি কী প্রভাব ফেলছে, কোনটি অভ্যন্তরীণ প্রক্রিয়াগুলি প্রবর্তন করে তা পরিষ্কারভাবে বোঝা এবং অনুভব করা দরকার। অতএব, ভুজঙ্গাসন দিয়ে, আমি সাধারণত সমস্ত যোগ ক্লাস শুরু করি। যাইহোক, এটি আজকের প্রসঙ্গে আমি আমার যোগ শিক্ষক আনাতোলি ইভানোভিচ ইভানভের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই, যিনি আমাকে - এবং সত্যই প্রধান - আসনের সঠিক সম্পাদন দেখিয়েছিলেন। সুতরাং, আমরা আমাদের পেটে শুয়ে আছি, পা প্রসারিত করি, পাছা আনি, মেঝেতে কপাল আনি, খেজুরগুলিও মেঝেতে বিশ্রাম দেয়, যখন পিছনের কনুইগুলি জোর করে একত্রিত করা হয়। এর পরে, আপনাকে নিজের সাথে কোবারের সাথে তুলনা করতে হবে, যা লাফ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। আস্তে আস্তে আপনার মাথাটি বাড়ান - এমন অবস্থানে যা না হওয়া অবধি মাথার পেছনের অংশটি পিছনের অংশের (ঘাড়ের কুঁচকিতে) বিরতি না দেয়। এই মুহুর্তে, থাইরয়েড গ্রন্থিটি সক্রিয় হয় (সংস্কৃত ভাষায় - বিশুদ্ধি-চক্র)। এর পরে, আমরা বক্ষ স্তরের বাঁকানো শুরু করি। বুক ধীরে ধীরে মেঝে থেকে আসে, এটির সাহায্যে আপনি আপনার হাত বাড়িয়ে তুলতে পারেন।

- হাত মেঝে স্পর্শ করা উচিত নয়?

হাত মেঝেতে থাকতে পারে, ঝুলতে পারে। এটি নীতিবিরোধী। প্রধান জিনিস তাদের উপর নির্ভর করা হয় না। ফলস্বরূপ, আপনাকে এমনভাবে বাঁক দেওয়ার চেষ্টা করতে হবে যেন আপনি আপনার কপাল (!) দিয়ে কক্সেক্সকে স্পর্শ করতে চান।

- এটা কি সম্ভব?

অবশ্যই না। বক্ষ অংশটি মোটেও বাঁকায় না, এটি বিপরীত দিকে বাঁকানো। কোগ্রা ভঙ্গি করা যোগীর কাজটি অসম্ভবকে করার চেষ্টা করা। তবে মূল জিনিস: নীচের পিছনে বাঁকবেন না। পেট - নাভি থেকে এবং নীচে - মেঝে থেকে ছিঁড়ে যাওয়া উচিত নয়। এটি হল, আপনাকে কেবল ব্লেডের অঞ্চলে বাঁকানো দরকার। তারপরে সহানুভূতিশীল (থোরাকো-লাম্বার) মেরুদণ্ডের অন্তর্ভুক্তি রয়েছে, সিমপ্যাথোড্রেনাল সিস্টেম কার্যকর হয়, কিডনি এবং অ্যাড্রিনাল গ্রন্থির অঞ্চলে শক্তিশালী চাপ থাকে। তদ্ব্যতীত, স্টারনো-ল্যাম্বার মেরুদণ্ডের সঠিক ডিগ্রেশন সহ, চিবুকটি হ্রাস করা যেতে পারে, যার ফলে থাইরয়েড গ্রন্থি "সংযোগ বিচ্ছিন্ন" হয়। এটি আপনাকে কিডনি এবং অ্যাড্রিনাল গ্রন্থির অঞ্চলে চাপ নাটকীয়ভাবে বাড়িয়ে তুলতে দেয়।

- এটি কীভাবে অভ্যন্তরীণ জ্বালা দূর করে?

প্রথমদিকে, আমার বিশ্বাসগুলি কেবল "স্ব-পরীক্ষামূলক" থেকে উদ্ভূত হয়েছিল। তারপরে, অ্যাড্রিনাল কর্টেক্স অধ্যয়ন করার প্রক্রিয়াতে, অনুমানগুলি ডিজিটাল নিশ্চিতকরণ পেয়েছিল। আমরা রক্ত \u200b\u200bনিয়েছিলাম দুই ডজন বিষয় শিরা। আমরা স্ট্রেস হরমোন (কর্টিসল) এর পরিমাণ পরিমাপ করেছি। তারপরে সমস্ত বিষয় কোবরা পোজটি সম্পাদন করল। তারপরে আমরা আবার একটি রক্ত \u200b\u200bপরীক্ষা করলাম এবং "কর্টিসলের দিকে তাকালাম।" স্ট্রেস হরমোনের স্তর হ্রাস পেয়েছে। প্রায় সবাই।

- তো, সম্ভবত কোবরা পোজটি এখনও শান্ত হয়, শরীরের সামগ্রিক স্বর হ্রাস করে? এখানে সমস্ত হরমোন রয়েছে এবং হ্রাস পেতে শুরু করেছে। "চাপযুক্ত" সহ।

আসল বিষয়টি হল যে কর্টিসল স্তরের সমান্তরালে আমরা টেস্টোস্টেরনের বিষয়বস্তু স্থির করেছিলাম (পুরুষ সেক্স হরমোন, যা আপনি জানেন, শারীরিক শক্তি, পেশী ভর, চিন্তাভাবনা এবং যৌন আবেগের উপর ইতিবাচক প্রভাব ফেলে)। সুতরাং, ভুজঙ্গাসন সম্পাদনের পর টেস্টোস্টেরনের মাত্রা নাটকীয়ভাবে বেড়েছে। মোটেই এবং এর অর্থ এই যে বিষয়গুলি অতিরিক্ত মানসিক এবং শারীরিক ক্রিয়াকলাপ অর্জন করেছিল, সুতরাং, সেখানে কোনও আরাম বা ঘুমিয়ে পড়ার কোনও কথা বলা যায় না। যাইহোক, টেস্টোস্টেরনের ডেটাগুলি আমাকে আশ্চর্য করে না, যেহেতু কোব্রা ভঙ্গির প্রভাবগুলি আমাদের কাছে "হরমোনীয় নিশ্চিতকরণ" ছাড়াই সুপরিচিত। গুরুতর মানসিক কাজ করার আগে (বিশেষত ক্লান্তি এবং ঘুমের অভাবের সময়), পাশাপাশি প্রেমের ফ্রন্টে প্রয়াসের আগে, শারীরিক মর্মকে প্রশিক্ষণের আগে, পেশীগুলির "লোভ" বাড়াতে, প্রতিযোগিতার আগে আমি সর্বদা এই পোজটি করার পরামর্শ দিই। ( আইআইএফ, আর। মিনভালিভ)

প্রকরণ 2: ভুজঙ্গসনা ২ য়

এই প্রকরণ   কোবরা পোজ  বি.কে.এস. যোগ দীপিকার আয়ঙ্গার

1. পেটে মেঝেতে ফ্ল্যাট পড়ুন। আপনার কনুই বাঁকুন এবং আপনার হাতের তালু কোমরের দুপাশে মেঝেতে রাখুন।

২. শ্বাস ছাড়ার জন্য, মাথা এবং দেহকে উপরের দিকে বাড়িয়ে তাদের পিছনে নিয়ে যাওয়া, বাহুগুলি পুরোপুরি প্রসারিত করা হয়, পাপ এবং পাগুলির অবস্থান লঙ্ঘন না করে।

৩. স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের সাথে কয়েক সেকেন্ড এই অবস্থায় থাকুন।

4. নিঃশ্বাস ছাড়ুন, আপনার হাঁটু বাঁকুন এবং আপনার পা উপরে উঠান। শরীরের ওজন শ্রোণী অঞ্চল, পোঁদ এবং হাতে অনুভূত হবে। কয়েকটি নিঃশ্বাস নিন।

5. ডান হাতের দিকে চাপ স্থানান্তর করুন, গভীর শ্বাস ছাড়াই মেঝে থেকে বাম হাতটি উত্তোলন করুন, আপনার হাতটি পিছনে ফেলে দিন এবং বাম প্যাটেলা ধরুন। বেশ কয়েকটি শ্বাস নেওয়ার পরে, দ্রুত এবং গভীরভাবে শ্বাস ছাড়ুন এবং আপনার ডান হাতটি পিছনে ফেলে আপনার ডান হাত দিয়ে ডান প্যাটেলাকে ধরুন।

6. হাঁটুর খপ্পর ছাড়াই আপনার পা সোজা করে মেঝেতে প্রসারিত করুন। আপনার ঘাড় প্রসারিত করুন, যতদূর সম্ভব আপনার মাথাটি ঝুঁকুন। ধীরে ধীরে আপনার হাঁটু আরও বেশি করে একসাথে আনুন।

7. মলদ্বার হ্রাস করুন, পোঁদকে শক্ত করুন, পোজটি 15-20 সেকেন্ডের জন্য ধরে রাখুন। মেরুদণ্ড, বুক এবং কাঁধ পুরোপুরি খোলা হবে এবং পেট সংকোচিত হবে, কারণ শ্বাস ঘন এবং কঠিন হবে।

8. আপনার হাঁটু বাঁকুন, পালা করে আপনার হাত ছেড়ে দিন এবং মেঝেতে নামুন।
(নোট:ফটোতে পাগুলি মেঝে বরাবর প্রসারিত করা উচিত, সাধারণ কোবরা হিসাবে, হাত হাঁটুর নীচে হওয়া উচিত)

ভুজঙ্গসন -২ এর অনুশীলনের প্রভাব

এই ভঙ্গি আরও তীব্র বিকল্প। ভুজঙ্গসনা আই  (সাধারণ কোবরা) এবং এর প্রভাব আরও শক্তিশালী। এই আশান দ্বারা স্যাক্রাল, লম্বার এবং ডোরসাল মেরুদণ্ড উপকার করে। ঘাড় এবং কাঁধের পেশীগুলি পুরোপুরি প্রসারিত। পাবলিক এলাকায় রক্ত \u200b\u200bসরবরাহ বাড়ছে; থাইরয়েড এবং প্যারাথাইরয়েড গ্রন্থি, অ্যাড্রিনাল গ্রন্থি এবং যৌনাঙ্গে গ্রন্থি প্রচুর পরিমাণে রক্ত \u200b\u200bসরবরাহ করা হয় যা গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপকে বাড়িয়ে তোলে। বুকও পুরোপুরি প্রসারিত হয়।

পরিবর্তন -৩: অষ্টাঙ্গ-নমস্কারা (৮ টি অংশে শুভেচ্ছা)

এই প্রকরণ Bhudzhangasany  সূর্য নমস্করের কিছু কৌশলতে ব্যবহৃত।

দেহটিকে মেঝেতে নীচু করুন যাতে চূড়ান্ত অবস্থানে কেবল পায়ের আঙ্গুল, হাঁটু, বুক, তাল এবং চিবুক মেঝে স্পর্শ করে - শরীরের মোট 8 টি অংশ মেঝেতে স্পর্শ করে। পোঁদ এবং পেট সামান্য উত্থাপিত করা উচিত। কোবারার এই প্রকরণে, বাহু এবং পাগুলির পেশী শক্তিশালী হয়, কিডনি, থাইরয়েড গ্রন্থি এবং মেরুদণ্ড টোন হয় এবং বুক খোলে। ( রোদ বাড়ি)

পার্থক্য ৪: পূর্ণ ভুজঙ্গাসন (কোবারার পূর্ণ ভঙ্গি)

পূর্ণা, পরিপূর্ণা, পূর্ণতা - অর্থ সম্পূর্ণতা, পরিপূর্ণতা, সম্পূর্ণ, সম্পূর্ণ। অতএব, পূর্ণ-ভুজঙ্গাসন সর্পের সম্পূর্ণ পোজ হিসাবে অনুবাদ করা হয়েছে। 

সাধারণ ভুজঙ্গসনা সম্পাদন করুন, তারপরে, চূড়ান্ত অবস্থানে, আপনার হাঁটু বাঁকুন এবং আপনার পায়ের আঙ্গুলগুলি দিয়ে আপনার মাথার পিছনে স্পর্শ করার চেষ্টা করুন।

সীমাবদ্ধতা: এই বিকল্পটি খুব নমনীয় পিঠে বাচ্চাদের এবং কিশোরদের জন্য তৈরি।

আজ আমাদের পালা bhudzhangasana (কোবরা পোজ, সাপ পোজ)। এটি অন্যতম যোগব্যায়াম ভঙ্গ করেছে এবং এর নামকরণ করা হয়েছে কারণ কিছুটা হলেও, এটি একটি ক্রমবর্ধমান কোবরা চলনকে অনুকরণ করে। মজার বিষয় হল, অনেক প্রাচীন অভ্যাস একইভাবে নির্মিত হয়েছে - প্রাণীদের পর্যবেক্ষণে। কেন? আমার কাছে এটি মনে হয়, কারণ প্রাণীগুলি সহজাত আচরণ করে, এবং প্রবৃত্তি সর্বদা প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ, তাই স্বাস্থ্য পুনরুদ্ধার এবং শরীরকে শক্তিশালী করার জন্য, মানুষ তাদের নিজস্ব প্রশিক্ষণ বা চিকিত্সার জন্য তাদের প্রাকৃতিক গতিবিধি গ্রহণ করার জন্য প্রাণীটিকে দেখত। মানুষ দীর্ঘদিন ধরে প্রাকৃতিক পরিবেশ থেকে "ছিন্নভিন্ন" হয়ে পড়েছে, তাদের চারপাশের বিশ্বকে অনুভব করা বন্ধ করে দিয়েছে। প্রায়শই, আমরা জানি না যে আমাদের চারপাশের গাছপালা কীভাবে ডাকা হয়! (এটি আমার কাছে :))

এক বা অন্য কোনও উপায়ে আমরা কোব্রা ভঙ্গিতে এগিয়ে যাই। আমি ইতিমধ্যে বলেছি যে ভারসাম্য অর্জনের জন্য সমস্ত কমলা একটি জটিল পদ্ধতিতে করা উচিত। অতএব, পাছিমোটনসন, অর্ধ-চন্দ্রসন, কুরমাসন, পদহস্তাসন এবং এর মতো (অর্থাত্ সামনের বাঁক দিয়ে) বা বাঁকানো, যেমন অর্ধ-মাতসেতেন্দ্রন এবং মরিচ্যাশনস সাপের পোষের আগে বা অনুসরণ করতে পারে।

ভুজঙ্গাসন: কৌশল

আপনার পেটে শুয়ে থাকুন, দেহ বরাবর অস্ত্র, শিথিল করুন। 20-60 সেকেন্ডের জন্য নিঃশব্দে শ্বাস নিন। আপনি যত ভাল আরাম করুন, তার বাস্তবায়নের ক্ষেত্রে এবং ব্যবহার উভয় ক্ষেত্রেই আশার প্রভাব তত বেশি হবে।

আপনার তালুগুলি আপনার কাঁধের নীচে রাখুন, আপনার কপাল মেঝেতে রাখুন। আপনি যখন শ্বাস নিচ্ছেন তখন আস্তে আস্তে মাথা উঁচু করুন; আপনার হাত জড়িত নয়। যখন আপনি সীমাতে পৌঁছেছেন, কেবল পিছনের পেশীগুলি (হাতগুলি এখনও জড়িত নয়) ব্যবহার করে কাঁধ এবং উপরের শরীরটি বাড়ানো শুরু করুন। এখন, এখানে যখন আপনি সীমাতে পৌঁছে যাবেন, আস্তে আস্তে আপনার হাত সংযোগ করুন, শরীরের উপরের দিকে উপরে উঠুন।

চূড়ান্ত অবস্থানে পৌঁছে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:

1) ধরে রাখুন এবং অবাধে এবং গভীরভাবে শ্বাস ফেলুন, তারপরে শুরুর অবস্থানে ফিরে আসুন।

2) শ্বাস নেওয়ার সময়, শ্বাস ছাড়ার পরে, চূড়ান্ত অবস্থানে উঠুন; কয়েকবার পুনরাবৃত্তি।

প্রথম বিকল্পটি আরও জটিল, যাদের ইতিমধ্যে ভুজঙ্গসনা করার কিছুটা অভিজ্ঞতা রয়েছে তাদের পক্ষে এটি আরও উপযুক্ত।

আপনি যখন চূড়ান্ত অবস্থানে পৌঁছান, সম্পূর্ণ শ্বাস ছাড়ুন, তারপরে, আপনার হাত ব্যবহার করে, নীচের পিঠে সামান্য ব্যথা হওয়া পর্যন্ত আরও কিছুটা বাঁকুন। তবে কোনও ক্ষেত্রেই আসনকে স্পষ্টভাবে ব্যথার জন্য করবেন না এবং আরও বেশি কিছু, যদি আপনার ঘা ফিরে বা অন্য কিছু থাকে তবে হাতছাড়া করবেন না (হাত, একটি নিয়ম হিসাবে গণনা করবেন না, কারণ তারা সাধারণত এখানে থাকে) তাদের দুর্বলতার কারণে অসুস্থ হতে পারে; অবশ্যই এর অর্থ এই নয় যে তাদের ক্লান্তিতে আনা যেতে পারে - এটি নয়)।

আপনি যখন চূড়ান্ত, উত্থাপিত অবস্থানে থাকেন, আপনি মাথা নড়াচড়া করতে পারেন: এগিয়ে, আপনার বুকে আপনার চিবুকটি টিপুন, এবং পিছনে, আপনার মাথাটি কিছুটা পিছনে ilুকিয়ে রাখুন।

কোবরা পোজটি সম্পাদন করার সময়, আপনার হাত পুরোপুরি সোজা করার চেষ্টা করুন; তবে প্রথমে যদি এটি সম্ভব না হয় তবে তা ভীতিজনক নয়; এটা ঠিক যে আপনার এটি করা প্রয়োজন।

contraindications

আপনার যদি পেটের আলসার এবং ডিওডোনাল আলসার হয় তবে কোনও অভিজ্ঞ প্রশিক্ষকের তত্ত্বাবধানে ভুজঙ্গজনা করবেন না, বা সাবধানতার সাথে এটি করবেন না। এছাড়াও, হার্নিয়ার জন্য, অন্ত্রের যক্ষ্মার জন্য বা বর্ধিত থাইরয়েড গ্রন্থির জন্য সাপের ভঙ্গির পরামর্শ দেওয়া হয় না।

কোবরা যোজনায় পোজ দিন: উপকারিতা

ভুজঙ্গাসন সক্রিয়ভাবে পেটের অঙ্গগুলি পাশাপাশি মলত্যাগ এবং প্রজনন সিস্টেমকে প্রভাবিত করে। এটি মহিলা প্রজনন ব্যবস্থার জন্য বিশেষভাবে কার্যকর আপনাকে লিউকোরিয়া (লিউকোরিয়া), ডিসমেনোরিয়া এবং অ্যামেনোরিয়া নির্মূল করতে বা লড়াই করার অনুমতি দেয়। কোবরা তাদের স্বাস্থ্য বজায় রেখে ডিম্বাশয় এবং জরায়ু টোনকে পোজ দেয় (আসলে এটি পুরুষ প্রজনন ব্যবস্থার ক্ষেত্রেও প্রযোজ্য)। ভুজঙ্গাসন কোষ্ঠকাঠিন্য মোকাবেলায় সহায়তা করে, ক্ষুধা বাড়ায়, ইন্টারভার্টেব্রাল ডিস্কগুলি সারিবদ্ধ এবং শক্তিশালী করতে সহায়তা করে; আপনার পিছনে আরও নমনীয় করে তোলে, এবং। প্রশিক্ষণের ক্ষেত্রে ভুজঙ্গসনের নিয়মিত অনুশীলন করা ভাল, বিশেষত কাঁধের প্যাঁচা (নীচের অংশকে শক্তিশালী করার জন্য সালভাসন ভাল)।

"অর্ধা" - "অর্ধ" হিসাবে অনুবাদ করা হয়, যথা এটি কোবরা পোজের একটি হালকা ভার্সন। মৃত্যুদন্ড কার্যকর হ'ল প্রায়, কেবল বাহুগুলি সোজা হয় না, তবে কনুইতে বাঁকানো থাকে এবং কনুইগুলি, তালের মতো, মেঝেতে বিশ্রাম করে। এই বিকল্পটিকে " স্পিনিক্স ভঙ্গি«.

এটি সাপের ভঙ্গীর একটি রূপ, যখন চূড়ান্ত অবস্থানে আপনি উপরের দেহটি ঘুরিয়ে নিন এবং বিপরীত পাটির গোড়ালিটি দেখার চেষ্টা করুন (অর্থাত্ আপনি যদি বাম দিকে ঘুরান তবে ডান হিলটি দেখুন)। এই ফর্মটি অনুশীলনে ব্যবহৃত হয়। শঙ্খ প্রশালানস.

পূর্ণ ভুজঙ্গাসন (পূর্ণ কোবরা পোজ)

“পূর্ণা” এর অর্থ পূর্ণ, পূর্ণ-ভুজঙ্গাসন হ'ল সাপের ভঙ্গির পূর্ণ রূপ যা সোজা বাহুতে চূড়ান্ত অবস্থানে পৌঁছে, চিকিত্সক তার পা বাঁক করে এবং মাথাটি পিছনে ফেলে দেয় যাতে তার মাথা এবং পা স্পর্শ করে। এটি একটি খুব জটিল রূপ, এবং ভুজঙ্গসনের মূল ফর্ম পুরোপুরি আয়ত্ত করা না হলে এটি গ্রহণ করার মতো নয়। উদাহরণস্বরূপ, স্বামী সত্যানন্দ এই বিকল্পটি কেবলমাত্র শিশু এবং কিশোর-কিশোরীদেরই পরামর্শ দেন যাদের খুব নমনীয় পিঠে রয়েছে এবং মেরুদণ্ডের কোনও সমস্যা নেই।

অন্য বিকল্প আছে - sarpasanaযার মধ্যে, মেঝেটির উপরে ধড় বাড়ানোর সময়, হাতগুলি আবার টেনে নিয়ে কব্জিতে আবদ্ধ করা হয়।

 

আসান ভুজঙ্গাসন (কোবরা পোজ) বলতে পাকস্থলীতে সম্পাদিত আসনকে বোঝায়। এটির জন্য বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন হয় না, তবে প্রথমে আপনার দেহ অনুভব করতে এবং সনাক্ত করতে মকরাসন আসন শেখার পরামর্শ দেওয়া হয়।

ভুজঙ্গ - সংস্কৃত অর্থ "সাপ", এই অবস্থাতে একজন ব্যক্তি মাথা উঁচু করে একটি সাপকে অনুকরণ করেন। চূড়ান্ত পর্যায়ে, যোগব্যায়ামটি সাপের ফণা বা কোব্রার মতো দেখায়, এজন্য এটিকে ভুজঙ্গাসন বলা হয়। এটি "পাচক আগুন" কে দেহকে পরিষ্কার করতে সাহায্য করে।

আসন হথ যোগের প্রধান ভঙ্গি এবং এটি own নম্বরে অনুষ্ঠিত সূর্যের (সূর্য নমস্কার) অভিবাদনের অংশ হিসাবে প্রায়শই অনুশীলন করা হয়।

এটি ওজন হ্রাসকে উত্সাহ দেয় এবং শরীরের পেশীগুলি ভাল আকারে রাখে, যা আপনার অনুশীলনে এই ভঙ্গি প্রবর্তনের কয়েক সপ্তাহ পরে দেখা যায়। যাতে খাদ্য হজম হয় এবং অনুশীলনগুলি করার জন্য পর্যাপ্ত শক্তি থাকে, ভুজঙ্গাসনের ভঙ্গিটি খালি পেটে বা 4-6 ঘন্টা পরে অনুশীলন করা হয়।

সকালে জিমন্যাস্টিকস অনুশীলন করা ভাল তবে আপনি সন্ধ্যায় অনুশীলন করতে পারেন।

ধাপে ধাপে

আপনার পেটে আরামে শুয়ে থাকুন, আপনার ধড়, বাহু, পা প্রসারিত করুন এবং শিথিল করুন। আপনার পা একসাথে রাখুন এবং আপনার পা প্রসারিত করুন। পায়ের উপরের অংশগুলি মেঝেতে টিপুন, আঙ্গুলগুলি বাইরের দিকে নির্দেশ করুন।

তারপরে শ্বাস-প্রশ্বাসের পাশাপাশি, আপনার কনুইগুলি বাঁকুন এবং আপনার হাতের তালুগুলি আপনার দেহের পাশের মাদুরের উপরে ডায়াফ্রামের উচ্চতায় বা নাভির ঠিক নীচে (বাহু এবং দেহের দৈর্ঘ্যের অনুপাতের উপর নির্ভর করে) রাখুন। আপনার হাত সমান্তরাল এবং আপনার শরীরের কাছাকাছি রাখুন। পাবলিক হাড়টি মেঝেতে টিপুন এবং নিতম্বকে শক্ত করুন। একটি শ্বাস সঙ্গে, আপনার মাথা, ঘাড় এবং বুক বাড়াতে। একটি শ্বাস ছাড়াই, শরীরকে কমিয়ে আরাম করুন।

পরের শ্বাসের সাথে, একটি পূর্ণ এবং গভীর অবস্থানে যান - আপনার হাতের তালুটি আলতো করে মেঝেতে চাপানোর চেষ্টা করুন। আপনার কনুইটি সোজা করুন, আপনার পিঠে হাড় এবং শ্রোণীটির বিরুদ্ধে আপনার মাদুরের নীচে পিছনে স্থির করতে এবং আপনার পাগুলিকে মেঝেতে চাপ দিন। কয়েকটি শান্ত নিঃশ্বাসের জন্য কোবরাটির অবস্থানটি ধরে রাখুন এবং শ্বাস-প্রশ্বাসের সাথে একসাথে শুরু অবস্থায় ফিরে যান।

বুক খুলতে ভুলবেন না এবং শরীরের ওজন পুরোপুরি হাতে স্থানান্তর করবেন না do আপনার কনুইটি কিছুটা বাঁকিয়ে রাখুন। আপনি যদি নীচের পিঠে চাপ অনুভব করেন, ঘাড়ে অস্বস্তি, অবস্থানটি ছেড়ে দিন।

অনুশীলন সম্পাদন করা, আপনি আরামদায়ক হওয়া উচিত। আপনি যদি প্রথমে আপনার পা একসাথে রাখতে না পারেন তবে আপনি নিজের পোঁদ থেকে কিছুটা প্রশস্তভাবে এগুলি আলাদা রাখতে পারবেন।

ভজনগাসনার জন্য ভিনিয়াসা

আপনি যদি ভন্যাসের চর্চায় আসনকে অন্তর্ভুক্ত করতে চান তবে সর্বাধিক সুবিধাজনক পূর্বসূরি হলেন চতুরঙ্গ দন্ডসানা, যা সূর্যকে অভিবাদনের অংশ। শ্বাস ছাড়ার সাথে সাথে অবিরাম আপনার পেটে শুয়ে থাকায় চতুরঙ্গ ডান্ডাসন সম্পাদন করুন। পরের শ্বাস-প্রশ্বাসের সাথে ভুজঙ্গসনে যান। অন্যথায়, একটি শ্বাস চক্র অপেক্ষা করুন (শান্ত শ্বাস প্রশ্বাস, শ্বাস ছাড়াই)। শ্বাসের সাথে একসাথে, আসন প্রবেশ করুন এবং শ্বাস ছাড়ার সাথে প্রস্থান করুন (এই চক্রটি ছয়বার পুনরাবৃত্তি করুন)।

কোব্রার শেষ ব্যায়ামের পরে, একটি নিঃশ্বাসের সাথে, মাথা উপরে উঠে কুকুরের অবস্থানটি প্রবেশ করুন বা চতুরঙ্গ দন্ডসানার জন্য প্রস্তুত করুন (আপনার হাত এবং পা রাখুন) এবং শ্বাস ছাড়ার সাথে অবস্থানে প্রবেশ করুন।

বিভিন্নতা এবং পরিবর্তনসমূহ

ভঙ্গিতে এগিয়ে যাওয়ার আগে আপনার তৃতীয় চোখের দিকে, ভ্রুয়ের মধ্যবর্তী স্থানের দিকে মনোনিবেশ করুন। এখান থেকে, মাথা এবং উপরের পিছনে বাড়াতে শুরু করুন, মেরুদণ্ড এবং ঘাড় ধরে, কোবরা পোজ নিন।

তৃতীয় চক্ষু আপনাকে প্রায়শই উঁচুতে ও স্বাভাবিকভাবে পিছনে বাঁকতে দেয়। পিছনে ফিরে নাকের ডগাটি দেখুন এবং এটি মেঝে পর্যন্ত সমস্ত উপায় অনুসরণ করুন।

সর্বদা আপনার নীচের পিঠটি শিথিল রাখুন এবং দেহ প্রস্তুত হওয়ার আগে পর্যাপ্ত উচ্চে উঠার লোভ এড়াবেন। আপনার ঘাড় যদি টানটান হয় তবে সামনে বা মেঝেতে তাকান।

কব্জিটির কাজটি সহজ করার জন্য, আপনি আপনার কনুইতে (যিন যোগ থেকে স্ফিংক্স ভঙ্গি) থাকতে পারেন এবং যদি আপনি গভীরতর প্রতিচ্ছবি পেতে চান তবে যোগ ব্লকের সাহায্যে এগুলি আরও উন্নত করতে পারেন।

উন্নত অনুশীলনকারীদের জন্য যোগে সাপকে একসাথে পা বাড়িয়ে এবং পা পাছা পর্যন্ত আনার পাশাপাশি শ্বাস প্রশ্বাসের উপর দিয়ে বুক বাড়িয়ে আরও গভীর করা যেতে পারে। এই পরিবর্তনটি পুরোপুরি আশার জন্য রাজকাপোটানসানা প্রস্তুত করে।

আরেকটি পরিবর্তনটি হ'ল আপনার পিছনে সোজা বাহু প্রসারিত করা, আপনার হাতের তালুগুলি নীচের পিঠে (নিতম্ব) এর স্তরে ভাঁজ করা এবং ইনহেলের সাহায্যে দেহ এবং মাথা বাড়ানো। শরীরের নমনীয়তার এই রূপটিতে, হাতের কাজটি কাঁধ এবং নিতম্বের পেশীগুলিতে স্থানান্তরিত হয়, যা শরীরকে সমর্থন করার জন্য অত্যন্ত উত্তেজনাপূর্ণ। নমস্তে হাত গুটিয়ে রাখা যায়।

উন্নত ভঙ্গি

ভেড়ার ভূজনাজনা নামে আসনের একটি প্রকরণ রয়েছে - হাঁটুতে বাঁকানো পা যখন আপনার পোঁদের নীচে অতিক্রম করে। এই ক্রিয়া:

  • মেরুদণ্ডকে আরও নমনীয় এবং শক্তিশালী করে তোলে;
  • তলপেটের অঙ্গগুলি টোন করে;
  • হজম, প্রজনন এবং মূত্রতন্ত্রকে উদ্দীপিত করে;
  • বিপাক নিয়ন্ত্রণ করে ওজন ভারসাম্যহীন করে;
  • পাছা দৃ firm় এবং দৃ makes় করে তোলে;
  • ভাল ফুসফুস, কাঁধ, বুক, পেট প্রসারিত;
  • ফুসফুস এবং হৃদয় খোলে;
  • সায়াটিকা এবং হাঁপানি উপশম করে।

একটি চেয়ার সঙ্গে তারতম্য

যদি আপনার পেশীগুলি খুব টানটান হয় তবে আপনি স্টুল বিকল্পটি ব্যবহার করতে পারেন:

  1. প্রাচীর থেকে 12.5 সেন্টিমিটার করে চেয়ারটি রাখুন।
  2. স্বাচ্ছন্দ্যে বসুন, দৃ feet়ভাবে আপনার পায়ের তলগুলি মেঝেতে টিপুন।
  3. আপনার মাথার উপরে আপনার বাহু উত্থাপন।
  4. এগুলি পিছনে বাঁকানোর চেষ্টা করুন, আপনার আঙুলের সাহায্যে দেয়ালগুলি স্পর্শ করুন।

উপকারিতা এবং contraindication

যোগে কোবরা পোজ দেহকে গভীর করে তোলে, বুক প্রশস্ত করে দেয়, নিতম্বের পেশী শক্তিশালী করে, শরীরকে সমর্থন করে পেশী শক্তিশালী করে, মেরুদণ্ডকে স্থিতিস্থাপক করে, আলতো করে পেটের পেশী প্রসারিত করে stret ভঙ্গিটি পুরো কাঁধের অঞ্চল এবং উপরের অংশকে শক্তিশালী করে। তিনিও:

  • নীচের পিছনে বৃহত্তর নমনীয়তা প্রচার করে;
  • হজম সিস্টেমের মালিশ করে;
  • struতুস্রাবের ব্যথা থেকে মুক্তি দেয়।

দীর্ঘ সময়ের জন্য ভঙ্গিমা বজায় রাখা এবং অনুশীলন ওজন হ্রাসকে উত্সাহ দেয়, পেট থেকে চর্বি অপসারণ এবং ধীরে ধীরে সমতল পেট অর্জন করতে সহায়তা করে। সাপ বিপাক নিয়ন্ত্রণ করে ওজন নিয়ন্ত্রণ করে।

ব্যায়াম থাইরয়েড রোগের সাথে সহায়তা করে: নিয়মিত অনুশীলনের মাধ্যমে এই রোগের লক্ষণগুলি হ্রাস করা যায়। এটি করার জন্য, ঘাড়ের অঞ্চলটি প্রসারিত করুন, চিবুকটি সিলিং বা আকাশে উত্থাপন করুন।

এটি পিছনে ব্যথার চিকিত্সার জন্য সেরা অবস্থানগুলির মধ্যে একটি।

আসনের অনুশীলন মেরুদণ্ডের কঠোরতা দূর করবে - এটি স্বাস্থ্যকর এবং নমনীয় হবে। হাঁপানি আক্রমণ এবং শ্বাস নালীর ওভারলোডের সাথে সহায়তা করে। স্তরের স্ত্রীরোগজনিত সমস্যাগুলি, ডিম্বাশয়ের রোগ, জরায়ু, মাসিক চক্রের নিয়ন্ত্রণের সমস্যা সমাধানের জন্য পজিশনের অনুশীলনটি ভাল। এটি আপনাকে অনেক স্ত্রীরোগ সংক্রান্ত পরিস্থিতি থেকে রক্ষা করবে এবং প্রজনন অঙ্গকে শক্তিশালী করবে।

কোব্রার ভঙ্গিটি গ্যাস্ট্রিক রসের সঠিক স্রাব সরবরাহ করে, একজন ব্যক্তির পেটের অনেক সমস্যা (কোষ্ঠকাঠিন্য, বিপর্যয় ইত্যাদি) সমাধান করতে সহায়তা করে।

ভঙ্গি স্ট্রেস, উদ্বেগ, ক্লান্তি থেকে মুক্তি দেয়। মানসিক চাপ প্রতিরোধের উন্নতি করে। সায়্যাটিক নার্ভের ব্যথা উপশম করে - এটি নমনীয়তার জন্য সেরা যোগ অনুশীলন।

মেরুদণ্ডের রোগের লোকেরা (যদি তারা খুব গুরুতর না হন) দ্বারা ভূজঙ্গসনা করা যেতে পারে।

ব্যস্ত দিনের মধ্যে যারা অনেক ঘন্টা বেঁকে যায় এবং বাঁকায় তাদের পক্ষে আসনের দেহের যে উপকারগুলি আসে তা উপকারী হবে।

সতর্কতা এবং contraindication

অনুশীলন শুরু করার সময়, আপনাকে সর্বদা আপনার সমস্যার কথা শিক্ষকের কাছে জানানো উচিত, যিনি পজিশনে প্রবেশের ডিগ্রি নির্ধারণে সহায়তা করবেন।

আশান চিকিত্সকরা, বিশেষত নতুনদের দ্বারা করা সবচেয়ে সাধারণ ভুলগুলির মধ্যে একটি হ'ল ঘাড় এবং নীচের অংশে টানুন। আপনার একটি স্বাচ্ছন্দ্য স্তরে অনুশীলন করা উচিত, সুতরাং নীচের পিছনে ওভারলোড করার চেষ্টা করবেন না, তবে সমৃদ্ধভাবে এমনকি একটি চাপ তৈরি করতে উপরের, মধ্য এবং নীচের অংশগুলিতে সমানভাবে পেশী টান বিতরণ করুন।

আপনার যদি ভঙ্গি থাকে তবে এড়িয়ে চলুন:

  • অন্ত্রবৃদ্ধি;
  • মাথা ব্যাথা;
  • কার্পাল টানেল সিন্ড্রোম;
  • মাইগ্রেনের;
  • কাঁধ এবং কনুইতে গুরুতর জখম।

পেটের অস্ত্রোপচার করা বা গর্ভবতী হয়ে থাকলে কোবরা পোজটি সম্পাদন করবেন না not

এই পোজটি প্রাথমিকভাবে যোগগুলির মধ্যে অন্যতম সেরা, কারণ এটি একটি সাধারণ "আসনকে নমন করে।" তবে, আপনি যদি শিক্ষানবিশ হন তবে আপনার নিজের থেকে আশানায় প্রবেশ করা উচিত নয়, কারণ অভিজ্ঞ পরামর্শদাতার দিকনির্দেশনা ব্যতীত আপনি আপনার পিছনে এবং ঘাড়ে প্রচুর পরিমাণে চাপ দিন। এটি যাতে না ঘটে তার জন্য, আপনাকে এমন একটি উচ্চতার সন্ধান করতে হবে যা আপনাকে উপযুক্ত করে তোলে এবং এটি নিশ্চিত করা উচিত যে ঘাড় এবং পিঠটি শিথিল, সংকুচিত নয়। অযথা এবং বেদনাদায়ক পেশীগুলির টান রোধ করার জন্য আপনার সংবেদনগুলিতে ফোকাস করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ especially

ভুজঙ্গাসনের বিজ্ঞান

যে কোনও অনুশীলনে প্রয়োজনীয় সেই সর্বজনীন যোগাসন আসন কোবরা হ'ল, কারণ এতে স্বাস্থ্য-উন্নত করার বৈশিষ্ট্য রয়েছে।

আসন চক্রের উদ্বোধনে কাজ করে (সাতটির মধ্যে চারটি): বিশুদ্ধি; Anahata; মণিপুর; Chadhisthanoy।

যোগের জন্য উত্সর্গ এবং দৃ determination় সংকল্প প্রয়োজন, তবে এটি বিভিন্ন স্বাস্থ্য সুবিধা প্রদান করে এবং একজন ব্যক্তির জীবনমানকে উন্নত করে। আমাদের বেশিরভাগই আমাদের জীবনধারা দ্বারা সৃষ্ট বিভিন্ন ব্যথায় অভ্যস্ত এবং তাই আমরা অস্বস্তি উপেক্ষা করার চেষ্টা করি এবং যদি ব্যথাটি খুব লক্ষণীয় হয় তবে আমরা ওষুধ পান করি।

আসান পিছনের এবং কাঁধের সমস্ত পেশীগুলিকে প্রভাবিত করে, পেশীগুলির মধ্যে উত্তেজনা দূর করতে সহায়তা করে এবং তাই কার্যকর। পিছনের পেশী শক্তিশালী করার জন্য এটি জিমন্যাস্টিকের অংশ হওয়া উচিত।

যোগব্যায়াম পেশী নমনীয়তা এবং শরীরের স্বন বৃদ্ধি, পাশাপাশি চাপ এবং উদ্বেগ দূর করতে শারীরিক এবং মানসিক শৃঙ্খলা একত্রিত করে। যাইহোক, অনেকগুলি আসন এত সহজ যে এগুলি এমনকি বাচ্চাদের বাচ্চারাও করতে পারে।

 

Bhudzhangasana  বা প্রাচীন কোষ গ্রন্থে উল্লিখিত পশিমোত্তানসন এবং অন্যান্যদের পোজ সহ কোবরা পোজ হ'ল আরও একটি ক্লাসিক যোগ ভঙ্গি। মহাত্মা গান্ধী এই আসনের প্রশংসা করেছিলেন এবং চতুর্থটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হন।

সুবিধা

এই আসনটি পুরো দেহে, বিশেষত কিডনিতে আশ্চর্যজনকভাবে শক্তিশালী নিরাময়ের প্রভাব ফেলে। এটি অন্তঃস্রাবের গ্রন্থিগুলির কাজকে সক্রিয় করে, ফুসফুসের পরিমাণ বৃদ্ধি করে, পেটের পেশী এবং সমস্ত অভ্যন্তরীণ অঙ্গ এবং দেহের সহানুভূতিশীল স্নায়ু শক্তিশালী করে, সঠিক ভঙ্গি গঠন করে এবং মেরুদণ্ডের দৃ sti়তা দূর করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের কার্যকলাপকে সক্রিয় করে, থাইরয়েড এবং প্যারাথাইরয়েড গ্রন্থির ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে। ভুজঙ্গাসন শরীরে শক্তি দিয়ে পূর্ণ করে, বিকাশ করে চতুরতা, অভ্যন্তরীণ শক্তি, আত্মবিশ্বাসের অনুভূতি।

ভুজঙ্গাসন মেরুদণ্ডের ডিস্কের অবস্থানটি পুনরুদ্ধার করে যখন এটি পড়ে যায়, পিঠে ব্যথা দূর করে। মেরুদণ্ডের স্বাস্থ্যকে সমর্থন করে। একটি শক্ত, অনমনীয় মেরুদণ্ড মস্তিষ্ক থেকে স্নায়ু আবেগকে দেহে প্রবেশের সাথে হস্তক্ষেপ করে। পিছনে বাঁকানোর মাধ্যমে আপনি এতে রক্ত \u200b\u200bসঞ্চালনের উন্নতি করেন, স্নায়ু শেষ ভাল উত্তেজকতা লাভ করে, যা দেহের সমস্ত সিস্টেম এবং অঙ্গগুলির কাজকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। এটি বিনা কারণেই নয় যে যোগে মেরুদণ্ডের স্বাস্থ্যের প্রতি এই জাতীয় মনোযোগ দেওয়া হয় - কারণ আক্ষরিক অর্থে সমস্ত কিছুই তার উপর নির্ভর করে!

ভঙ্গিটি জরায়ু এবং ডিম্বাশয়ের অবস্থার উন্নতি করে, মাসিক এবং অন্যান্য স্ত্রীরোগ সংক্রান্ত সমস্যাগুলি দূর করতে সহায়তা করে।

এটি ক্ষুধা জাগায়, কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হজম অঙ্গগুলিতেও উপকারী প্রভাব ফেলে। Asana যেমন লিভার এবং কিডনির জন্য খুব দরকারী ভুজঙ্গাসন করে এই অঙ্গগুলি একটি ভাল ম্যাসেজ পায় receive

অ্যাড্রিনাল গ্রন্থিগুলি উপকৃত হয় - কোবরা পোজের অনুশীলনের জন্য তাদের কাজের উন্নতি হয়।

কর্টিসোনের উত্পাদন যেমন সমর্থিত হয় তেমনি থাইরয়েড গ্রন্থির স্বাভাবিক কার্যকারিতাও সমর্থন করে।

সূক্ষ্ম (প্রাণবিক) দেহের দৃষ্টিকোণ থেকে, ভুজঙ্গাসন ভঙ্গির পরিপূর্ণতার কারণে, দেওয়ালের শক্তি কেন্দ্রগুলির সাথে সংজ্ঞাধন, মণিপুরা, অনাহাট এবং বিশুদ্ধি চক্র হিসাবে যুক্ত সমস্ত অঙ্গগুলির উপর একটি শক্তিশালী উপকারী প্রভাব প্রয়োগ করা হয়।

contraindications

পেপটিক আলসার, ভার্টেব্রাল হার্নিয়া, অন্ত্রের যক্ষ্মা, হাইপারথাইরয়েডিজম - এই রোগগুলির সাথে কোবার পোজটি বিশেষজ্ঞের নির্দেশনায় বহন করা উচিত।

ভুজঙ্গাসন বাস্তবায়নের ক্ষেত্রে বিচ্ছিন্নতাগুলি হ'ল ডিস্কগুলি চিমটি দেওয়া, মেরুদণ্ডের স্থানচ্যুতি, রেডিকুলাইটিসের তীব্র পর্যায়ে, পিঠে ব্যথা, struতুস্রাব, গর্ভাবস্থার ২ য় এবং তৃতীয় ত্রৈমাসিক, পেটের অঞ্চলের অঙ্গগুলির তীব্র অবস্থা

কার্যকর করার কৌশল

  • মেঝেতে শুয়ে পড়ুন, আপনার পাগুলি প্রসারিত করুন, পা একে অপরের বিরুদ্ধে চাপতে থাকুন, হাঁটুতে কাল এবং আঙ্গুলগুলি প্রসারিত করুন। আপনার হাতগুলি আঙ্গুলের সামনে দিয়ে বুকের দুপাশে রাখুন।
  • শ্বাস-প্রশ্বাসের সময়, আপনার তালু মেঝেতে টিপুন, আস্তে আস্তে, ভার্টিব্রায় দ্বারা মেরুদন্ডে, পাখিটি মেঝেটি স্পর্শ না করা পর্যন্ত দেহটি উত্তোলন করুন। নিশ্চিত হয়ে নিন যে শরীরের ওজন কেবল পা এবং তালুতে রয়েছে।
  • আপনার পাছা ছোট করুন, আপনার পা শক্ত করুন এবং একে অপরের বিরুদ্ধে দৃly়ভাবে চাপুন। আপনার মেরুদণ্ডের অপসারণ সর্বনিম্ন রাখুন।
  • আপনার স্ট্রেনামকে এগিয়ে এবং উপরে প্রসারিত করুন, আপনার কাঁধটি আপনার কান থেকে পিছনে এবং নীচে নিয়ে যান। আপনার কনুইটি কিছুটা বাঁকুন।
  • 20-30 সেকেন্ডের জন্য আসনে থাকুন, তারপরে আপনার কনুই বাঁকুন এবং নিজেকে মেঝেতে নামান। ২-৩ বার পুনরাবৃত্তি করুন।

এটি বর্তমানে এমন গুরুত্বপূর্ণ:  দেহ তুলে নেওয়ার সময়, পাবলিক হাড়টি মেঝেতে থাকা উচিত - আমরা একটি সাপ ভঙ্গ করার সময় একে একে মেঝে থেকে ছিঁড়ে না। নাভিটি নিচু হয় - সর্বোচ্চ সর্বোচ্চ এক সেন্টিমিটার ৩. যদি নাভিটি খুব বেশি উত্থাপিত হয়, তবে প্রতিস্থাপনটি হাঁটুতে আরও বেশি যাবে, পিছনে নয়।

চূড়ান্ত অবস্থানে, বাহুগুলি পুরোপুরি প্রসারিত হতে পারে বা পুরোপুরি না - এটি আপনার পিছনের নমনীয়তার উপর নির্ভর করবে।

ভুজঙ্গাসনের চূড়ান্ত অবস্থান পোজ দেয়

দুটি প্রধান বিকল্প রয়েছে:

1) আপনি যখন ভুজঙ্গাসন ভঙ্গির চূড়ান্ত অবস্থানে পৌঁছান, আপনি স্বাচ্ছন্দ্যের অনুভূতিটি যতটা অনুমতি দেয় তাতে ততই থাকুন।

২) গতিশীল পারফরম্যান্স: আপনি শ্বাস নেওয়ার বিষয়ে চূড়ান্ত অবস্থানে পৌঁছেছেন, বেশ কয়েক সেকেন্ডের জন্য ভঙ্গিতে শ্বাস ধরে রাখুন, তারপরে শ্বাস ছাড়তে মেঝেতে পড়বেন। 3-5 বার পুনরাবৃত্তি করুন।

চূড়ান্ত অবস্থানে, নিশ্চিত হোন যে আপনার কাঁধটি উঠছে না; তাদের ফিরে এবং নীচু করা উচিত, বুক উত্তোলন করা এবং পিছনে সোজা করা।

কোবরা পোজ থেকে প্রস্থান করুন

শ্বাস ছাড়ার সাথে সাথে ধীরে ধীরে আপনার মাথাটি সামনে এগিয়ে চলুন - নীচে, আপনার বাহুগুলি বাঁকুন, আপনার নাভিটি নীচে করুন, তারপরে আপনার বুক, কাঁধ এবং অবশেষে আপনার কপাল মেঝেতে। আপনার পিছনের পেশীগুলি, বিশেষত আপনার নীচের পিছনে শিথিল করুন। এটি একটি চক্র। উপরে উল্লিখিত হিসাবে, গতিশীলভাবে কোবরা পোজটি সম্পাদন করার সময় কয়েকটি চক্র সম্পন্ন করা সম্ভব।

detuning

করতল  কাঁধের প্রস্থে বা সামান্য প্রশস্তভাবে পুরোপুরি মেঝেতে টিপুন।
কাঁধের  পিছনে এবং নিচে রাখা।
বক্ষ  প্রকাশিত, প্রসারিত।
ঘাড়  সর্বদা প্রসারিত এবং দীর্ঘায়িত।
ফুট  একত্রিত
ভাঁজ  কাল।
নিতম্ব  চূড়ান্ত সংস্করণে সংকুচিত হয়।

কার্যকরকরণ এবং সুরক্ষা বিধিগুলির সূক্ষ্মতা

অনুশীলনের প্রাথমিক পর্যায়ে, নিজের হাত দিয়ে নিজেকে সাহায্য না করে পিছনের পেশীগুলির ব্যয় করে ধড় বাড়িয়ে দেওয়ার চেষ্টা করুন (হাত কেবল বিপরীত আন্দোলনে বাধা দেয়) - এটি কটি কশেরুটি অতিরিক্ত সংকোচনের হাত থেকে রক্ষা করে এবং বক্ষ স্তরের কাজের মধ্যে অন্তর্ভুক্ত করে।

যদি আপনি নীচের পিঠে ব্যথা বা অস্বস্তি বোধ করেন, মেরুদণ্ড নমনীয় না হওয়া অবধি কোবরা পোজের একটি সরল সংস্করণ করুন।

মাথা পিছনে কাত করে থাইরয়েড গ্রন্থি "চালু" করে। একই সময়ে, ঘাড়টি শিথিল করে "নিক্ষিপ্ত" না করার চেষ্টা করুন, এটি সর্বদা পিছনে টানুন। আপনি আপনার মাথাটি পিছনে ফেলে দিয়ে অনুশীলনের অংশটি সম্পাদন করতে পারেন এবং তারপরে আপনার চিবুকটি নীচের দিকে টানছেন, তলপেটের উপর চাপ বাড়িয়ে তোলেন, যা কিডনি এবং অ্যাড্রিনাল গ্রন্থির কাজকে সক্রিয় করে তোলে।

ভুজঙ্গাসনে মনোযোগ দিয়ে কাজ করার বিকল্পগুলি:

  1. থাইরয়েড গ্রন্থিতে মনোযোগ জোগান, অনুপ্রেরণা সহকারে মেরুদণ্ডের সাথে মনোযোগ সরিয়ে নিঃশ্বাস ছাড়াই - কোকসেক্সে যান -
  2. ভ্রুগুলিতে মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য, একইসাথে পুরো শরীরের অবস্থা পর্যবেক্ষণ করতে।

শ্বাস-প্রশ্বাস:  শরীর তুলতে যখন একটি শ্বাস নিন; চূড়ান্ত অবস্থানে, গতিশীল পারফরম্যান্সের ক্ষেত্রে স্বাভাবিকভাবে শ্বাস নিন বা আপনার শ্বাসকে ধরে রাখুন; আপনি নিজের শরীরকে মেঝেতে নামার সাথে সাথে শ্বাস ছাড়ুন।

অনুশীলনের সময়কাল:  আপনি অনুশীলন প্রতি 5 টি পর্যন্ত চক্র সম্পাদন করতে পারেন, ধীরে ধীরে চূড়ান্ত অবস্থানের এক্সপোজার সময় বাড়িয়ে তুলতে পারেন (এখানে আমরা গতিশীল প্রয়োগের কথা বলছি না, অর্থাৎ এখানে আপনি চূড়ান্ত অবস্থানে শ্বাস নিতে পারেন)।

সম্ভাব্য ত্রুটি

  • তুমি বুকে খুলো না
  • আপনি ওভারলোড এবং আপনার পিছনে পিছনে শক্ত
  • আপনি সঠিক, অভিন্ন বিচ্যুতি সম্পাদন করতে অক্ষম

আসনের সরলীকরণ

অর্ধা ভুজঙ্গাসনে সিদ্ধি অর্জনের পরে আসনকে আয়ত্ত করতে থাকুন।

জটিল জটিল

  • আপনার পাদদেশ পেরিয়ে ভূজঙ্গনা সম্পাদন করুন, তারপরে ক্রসহায়ারগুলি পরিবর্তন করুন এবং পুনরাবৃত্তি করুন। স্কোলিওসিসের উপস্থিতিতে সংবেদনগুলি আলাদা হবে। এই ক্ষেত্রে, কোন পাটি উপরে থেকে সঞ্চালন করা আরও কঠিন এবং অস্বাভাবিক তা নির্ধারণ করা এবং চিকিত্সার প্রভাব অর্জনের জন্য এই অবস্থানে নেতৃত্বের সময় বাড়ানোর পক্ষে তা বোঝা যায়।
  • ঘুরিয়ে: কোব্রা ভঙ্গির পুরো সংস্করণটি সম্পাদন করুন, একটি নিঃশ্বাস নিয়ে শরীরকে ডানদিকে ঘুরিয়ে দিন। আপনার নিঃশ্বাস ধরে রাখার জন্য বাম হিলটি দেখুন (আপনার গলা টিপে ধরবেন না!)। আপনি শ্বাস ছাড়ার সাথে সাথে দেহটিকে তার আসল অবস্থানে ফিরিয়ে আনুন। অন্যভাবে পুনরাবৃত্তি করুন।
  • ভুজঙ্গসানার চূড়ান্ত সংস্করণটি শেষ করার পরে, পাঁজর খাঁচাটি এগিয়ে নিয়ে যান এবং আরও উঁচু করুন, বুকের মধ্যে ক্ষয় বাড়িয়ে দিন, মাথাটি আরও পিছনে নিয়ে যান leading সংযুক্ত পা থেকে মুকুট পর্যন্ত পুরো শরীর জুড়ে ভোল্টেজ সমানভাবে বিতরণ করা গুরুত্বপূর্ণ।
  • পূর্না ভূজনাজনার পারফরম্যান্সে এগিয়ে যান।
  • ভুজঙ্গসন ("কোবরা পোজ") + নাভি মুদ্রা ("স্বর্গের অঙ্গভঙ্গি", এটি "খেচরী মুদ্রা" - এর প্রথম স্তর - জিহ্বার ডগা সামনের দাঁতের পিছনে উপরের আকাশকে স্পর্শ করে)।

এই আসনের আগে ও পরে আসন

যেহেতু ভুজঙ্গসন তথাকথিত "বেসিক" মেরুদণ্ডকে প্রভাবিত করে পোজ দেয়, এটি প্রতিদিন সম্পাদন করা যায়। আসনের ক্রম অনুসারে কোবরা পোজটি প্রবণতার আগে বা পরে এগিয়ে যাওয়া উচিত, উদাহরণস্বরূপ, পশিমোত্তনসানার পরে বা তার আগে - তাই তিনি তার সর্বোচ্চ সুবিধা দেখিয়ে দেবেন।

প্রায়শই শালভাসন এবং ধনুরসানার পাশাপাশি একটি সাপের পোজ দেওয়া হয়। সুতরাং, পিছনে একটি সুরেলা বিকাশ প্রাপ্ত হয়, এবং পুরো মেরুদণ্ডে একটি উপকারী প্রভাব।

আসনের অন্যান্য পরিবর্তন

কোবরা পোজের নিজস্ব ভিন্নতা রয়েছে, উদাহরণস্বরূপ, তিরিয়াক ভূজঙ্গসন, অর্ধ ভূজঙ্গাসন এবং পূর্ণ ভূজঙ্গাসন। যাইহোক, আরও একটি ভঙ্গি রয়েছে যা এই সিরিজের কাঠামোর মধ্যে বিভিন্নতার জন্য দায়ী করা যেতে পারে - এটি হ'ল সরপসনা।

 

Reff

Yogasan for page

অধমুখ বীরাসন

অধমুখ বীরাসন
যোগশাস্ত্রে বর্ণিত একটি আসন বিশেষ। মাটির দিকে মুখ রেখে বা মাটির সাথে মুখ রেখে এই আসন করা হয়। তবে এই সময় বীরাসনে অবস্থানকে ধরে রাখা হয় না। এই আসনের সাথে অনেকাংশে মিল রয়েছে অর্ধকূর্মাসনের। এই আসনটিকে অনেকে মুধাসনও বলে থাকেন।

পদ্ধতি
১. প্রথমে হাঁটু মুড়ে সমতল স্থানে বসুন। এবার দুই হাঁটু ও দুই পায়ের পাতা একত্রিত করে নিন। এই অবস্থায় নিতম্ব থাকবে দুই গোড়ালির উপর। এবার দুই হাঁটুর উপর দুই হাত আলতো করে রাখুন।
২. এবার দুই হাত সোজা করে কানের পাশ দিয়ে মাথার উপরের দিকে টেনে তুলুন। দুই হাত মাথার উপর সোজা অবস্থানে আনুন।
৩. এবার একটি লম্বা করে বুকের ভিতর ধীরে ধীরে বাতাস টেনে নিতে থাকুন এবং হাত দুটোকে যতটা সম্ভব উপরের দিকে তুলে ধরার চেষ্টা করুন। এই অবস্থায় কোনক্রমেই যেন হাঁটু ভূমি ছেড়ে উপরের দিকে না উঠে। বুক ভরে পুরো বাতাস নেবার পর, শরীরকে সামনের দিকে বাঁকিয়ে মাটি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থায় হাতকে ভাঁজ করা যাবে না এবং নিতম্ব পায়ের গোড়ালির উপরে থাকবে। আপনার হাত লম্বালম্বিভাবে মাটিতে স্পর্শ করার সময়, আপনার কপাল ভূমি স্পর্শ করবে। হাতের তালু দুটি মাটির সাথে যুক্ত হবে এবং আঙুলগুলো প্রসারিত অবস্থায় থাকবে।
৪. এরপর চিবুককে ধীরে ধীরে হাঁটুর কাছে টেনে আনতে হবে এবং চিবুক ও হাঁটু পরস্পর যুক্ত অবস্থানে আনতে হবে।
৫. শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে এই অবস্থায় ৩০ সেকেণ্ড স্থির থাকুন।
৬. এরপর আসন ত্যাগ করে ৩০ সেকেণ্ড শবাসনে বিশ্রাম নিন। পরে আরও দুইবার আসনটি করুন।

সতর্কতা
উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এই আসন নিষিদ্ধ।

উপকারিতা
১. মনে প্রশান্তি আনে। এই কারণে হিন্দু যোগীরা এই আসনকে পবিত্র মনে করতেন। ভয়, উৎকণ্ঠা, ক্রোধ উপশমে এই আসন বিশেষ সহায়তা প্রদান করে থাকে।
২. মেরুদণ্ড সবল হয়। পায়ের পেশী ও হাড়ের বাতের উপশম হয়। কাঁধের পেশীর
ব্যাথা দূর হয়।
৩. পরিপাক তন্ত্র সবল হয়। ফলে অজীর্ণ, অম্বল ও পেটের বায়ু দূর হয়। হজম শক্তি
বৃদ্ধির কারণে ক্ষুধা বৃদ্ধি পায়। কোষ্ঠকাঠিন্য, আমাশয় জাতীয় পেটের রোগ থেকে
আরোগ্য লাভ করা যায়।
৪. বহুমুত্র ও হাঁপানি রোগে উপকার পাওয়া যায়।
৫. পেটের ও পাছার চর্বি কমে। একই সাথে উরু সবল হয়।

বদ্ধ ভটনাশন

বদ্ধ ভটনাশন

যোগশাস্ত্রে বর্ণিত আসন বিশেষ। এটি ভটনাসন-এর বদ্ধ ও ঘূর্ণন রূপ।  ভটনাসনের বদ্ধরূপ হিসাবে চিহ্নিত হলেও, এই আসন ভটনাসনের ভঙ্গির সাথে বেশ পার্থক্য লক্ষ্য করা যায়। এর মূল পার্থক্য হলো― এই আসনে মাথা পায়ের কাছাকাছি রাখা হয়।

পদ্ধতি
১. প্রথমে দুই হাঁটুর উপর ভর করে সোজা মাটির উপরে দাঁড়ান।
২. এবার ডান পা প্রসারিত করে হাঁটুঁর ভাঁজ খুলে, পাটির উপর পায়ের পদতল রাখুন।
৩. এবার বাম পায়ের পদতলকে ডান উরুর কুচকি বরাবর স্থাপন করুন।
৪. এবার মাথা মাটির দিকে এনে, বাম হাতকে ডান উরুর তল দিয়ে প্রবেশ করিয়ে  উধ্বমূখী করুন। তারপর ডান হাত উপরে দিকে তুলুন। এই সময় বাম হাত দ্বারা ডান হাতের কব্জি চেপে ধরুন।
৫. এবার মাথাকে ডান পায়ের তল বরাবর এনে মাটিতে, মাথার উপরিভাগকে স্থাপন করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ১০ সেকেণ্ড স্থির হয়ে থাকুন।
১১. এরপর পা ও হাত বদল করে আসনটি আরও ১০ সেকেণ্ড করুন।
১২. এরপর ২০ সেকেণ্ড শবাসনে বিশ্রাম নিন। এইভাবে মোট তিনবার আসনটি করুন। 

সতর্কতা
উচ্চ-রক্তচাপের রোগী ও দুর্বল হৃদপিণ্ডের অধিকারীরা এই আসন করবেন না।

উপকারিতা
১. বুক, পিঠ, কাঁধের ব্যায়াম হয়।
২. হাঁটু ও গোড়ালির বাতজনিত ব্যাথা দূর হয়।
৩. মস্তিষ্কের অবসাদ দূর হয়, মনের একাগ্রতা বৃদ্ধি পায় এবং চিন্তাশক্তি বৃদ্ধি পায়।

સુપ્ત पादांगुष्ठासन

સુપ્ત पादांगुष्ठासन

 

सुप्त पादांगुष्ठासन (સુપ્ત પાદંગુસ્થાસન), संस्कृत भाषा का शब्द है. આ ચાર શબ્દોથી મળીકર બનાવો. પહેલો शब्द सुप्त का अर्थ है लेटा हुआ या Reclined. બીજો શબ્દ છે પાદ, શબ્દોનો અર્થ છે પગ અથવા પગ.

तृतीय शब्द अंगुष्ठ का अर्थ है अंगूठा या बिग टो. આસન, કોઈ વિશેષ સ્થિતિ ઊભી થઈ, લેટને અથવા બેસીને કહ્યું. અંગ્રેજી ભાષામાં તે પોજ અથવા પોઝ કહે છે.

सुप्त पादांगुष्ठासन को अंग्रेजी में Reclined Hand to Big Toe Pose भी कहा जाता है। इस योगासन की रचना का श्रेय महान योग गुरु आचार्य बीकेएस आयंगर (B. K. S. આયંગર) को जाता है।

आचार्य आयंगर ने साल 1966 માં લાઇટ ऑन योग (લાઇટ ઓન યોગ) નામની પ્રખ્યાત પુસ્તક લખી હતી. સુપ્ત પાદગુષ્ઠાસનનું વર્ણન નીચે પ્રમાણે પુસ્તકમાં મેળવે છે.

सुप्त पादांगुष्ठासन, आयंगर योग (આયંગર યોગ) અને હઠ યોગ (હઠ યોગ) ની મિશ્રિત શૈલી वाला, साधारण कठिनाई या बेसिक लेवल का आसन है. इस आसन को एक बार में एक टांग से 30 सेकेंड तक की सलाह दी जाती है. સતતવ તે કરવા માટે બીજી ટૅંગ થી કરવું જોઈએ.

सुप्त पादांगुष्ठासन के अभ्यास से,

લોઅર બેક
પગ અને એંડીઓ
હેમસ્ટ્રિંગ
પેલ્વિક
ક્વોડ્રિસેપ્સ
વગેરે માંસપેશીઓ મજબુત હતા અને હવે ખિંચાવ છે.

 

સુપ્ત पादांगुष्ठासन करने के फायदे

બધા યોગાસનોને શરીર અને મનના કેટલાક ફાયદા મળે છે. ખાસતૌર પર, જો તેઓ સંતોની ગતિ અને શરીર માટે યોગ્ય તાલમેલ સાથે જોડાયા. સુત પાદાંગુષ્ઠાસન સાથે પણ તે જ છે, આ શરીર અને મનને હીલ કરવાથી તેઓ મજબૂત બને છે.

પ્રજનન સિસ્ટમ અથવા રીપ્રોડક્ટિવ​ સિસ્ટમને મજબૂત બનાવે છે. બાળકાશય કો ફિટ અને સાફ-સુથારા છે. અંડવૃદ્ધિ યાહાઈડ્રસીલની સમસ્યા નથી મળતી. ક્વોડ્રિસેપ્સની મસલ્સને મજબૂત બનાવે છે. હેમસ્ટિંગની મસલ્સની ક્ષમતામાં વધારો થાય છે.ટાંગોને ટોન કરવામાં મદદ કરે છે. એથલીટ્સ અને રૅનર્સ સ્ટ્રેચિંગમાં મદદ કરે છે. દોડને કારણે થાકી જવાનું ઓછું થાય છે.સાઇટિકા અને વેરિકોસ વેણને દૂર કરે છે.બ્લડ પ્રેશર, નપુંસકતા અને કબ્જની સમસ્યા દૂર કરે છે.સિક્સ પૅક એબ્સ મદદરૂપ બને છે. છે.हाथों और कंधों को कुओं को स्ट्रेचिंग देता है।कठिन योगासन के लिए टांगों को ही संपादित करते हैं।सुप्तांगुष्ठासन का अध्ययन सुबह के वक्त जाना चाहिए।अगर शाम को आसन कर रहे तो, भोजन 4 થી 6 કલાક પહેલા કરવું जरूरी है।आसन से पहले आपको शौच कर लो और पेट खाली हो। ડાયરિયાની ફરિયાદ પર कभी भी ये आसन नहीं करना चाहिए। જો ગર્દનમાં દર્દની સમસ્યા થાય છે તો આસન તે સમયે ગર્દન ન મોડશે. शुरुआती में सुप्त पादांगुष्ठासन को योग ट्रेनर की देखरेख में भी देखें।સંતુલન બનવા પર તમે પોતે પણ આસન કરી શકો છો।
 

સુત पादांगुष्ठासन में ध्यान देना उचित बात

સુપ્ત पादांगुष्ठासन करने के लिए धीरे-धीरे अध्ययन बढ़ाएं। कभी भी कंधे या घुटनों पर दबाव न दें. આસન થી પહેલા વોર્મઅપ કરો અને કોર મસલ્સ એકટીવ હો.કીસી પણ અસુવિધા અથવા પીડા અનુભવતી વખતે આસનનો અભ્યાસ બંધ કરો.
 

सुप्त पादांगुष्ठासन की विधि

योग मैट पर शवासन (શવાસન) માં લેટ પર જાઓ।धीरे-धीरे टांगों और पंजों को स्ट्रेच करें. ઍડિયન્સ જોરિયે પગોને દબાવો. સાંસ કો છોડીને, દાંડે ઘુટને સીને સુધી પહોંચે છે. દાંતર તળવેની નીચે સ્થાન પર એક સ્ટ્રેપ ફંસા નોંધ. જો શક્ય હોય તો, પગના અંગૂઠાને બે અંગુલીઓથી પકડો. अब दाएं पैर को छत की तरफ सीधा करने की कोशिश करें. હાથ સેટિંગ અને કાંઠે ફર્શ પર દબાણ હું. બાંય પગ માટે દબાણ આપો આગળ કેતરફ ફેલાવો. જાંઘને ઉપરની બાજુએ આવે છે અને હાથ દબાવી શકે છે. દાંડો ટૉંગ કે ખિંચાવ થી ટૉંગ છેલ્લા ઘણા બધા પર વધુ ભારપૂર્વક જણાવો. આસનને મુશ્કેલ બનાવવા માટે ટાંગ કો દાઈં તોફ ઝુકા અથવા મોડ પણ કરી શકો છો. टांग को मोड़ने पर बाएं पैर से 90 डिग्री का कोई बनेगा। બાય નિતંબ આ દરમિયાન સંપૂર્ણ રીતે જમીનના સંપર્કમાં રહેવાની જરૂર છે. 30 સેકંડ પછી સ્ટ્રેપને આગળ કરો અને પગની જમીન પર લે आएं.

 


सुप्त पादांगुष्ठासन (Supta Padangusthasana), संस्कृत भाषा का शब्द है। ये चार शब्दों से मिलकर बना है। पहले शब्द सुप्त का अर्थ है लेटा हुआ या Reclined। दूसरा शब्द है पाद, इसका अर्थ है पैर यानी Legs या Feet। 

तीसरे शब्द अंगुष्ठ का अर्थ है अंगूठा या Big Toe। आसन, किसी विशेष स्थिति में खड़े होने, लेटने या बैठने को कहा जाता है। अंग्रेजी भाषा में इसे पोज या Pose कहा जाता है। 

सुप्त पादांगुष्ठासन को अंग्रेजी में Reclined Hand to Big Toe Pose भी कहा जाता है। इस योगासन की रचना का श्रेय महान योग गुरु आचार्य बीकेएस आयंगर (B. K. S. Iyengar) को जाता है। 

आचार्य आयंगर ने साल 1966 में लाइट ऑन योग (Light on Yoga) नाम की प्रसिद्ध पुस्तक लिखी थी। सुप्त पादांगुष्ठासन का वर्णन सर्वप्रथम इसी पुस्तक में मिलता है। 

सुप्त पादांगुष्ठासन, आयंगर योग (Iyengar Yoga) और हठ योग (Hath Yoga) की मिश्रित शैली वाला, साधारण कठिनाई या बेसिक लेवल का आसन है। इस आसन को एक बार में एक टांग से 30 सेकेंड तक करने की सलाह दी जाती है। दोहराव करते हुए इसे दूसरी टांग से करना चाहिए।

सुप्त पादांगुष्ठासन के अभ्यास से, 

लोअर बैक 
पैर और एड़ियां
हैमस्ट्रिंग
पेल्विक
क्वाड्रिसेप्स 
आदि मांसपेशियां मजबूत होती हैं और उनमें खिंचाव आता है।

 

सुप्त पादांगुष्ठासन करने के फायदे

सभी योगासनों को करने से शरीर और मन को कुछ फायदे मिलते हैं। खासतौर पर, अगर उन्हें सांसों की गति और शरीर के सही तालमेल के साथ किया जाए। सुप्त पादांगुष्ठासन के साथ भी ऐसा ही है, ये शरीर और मन को हील करके उन्हें मजबूत बनाता है।

  • प्रजनन प्रणाली या रीप्रोडक्टिव​ सिस्टम को मजबूत बनाता है।
  • पैरों में रक्त का प्रवाह तेज करता है।
  • शरीर में हार्मोन बैलेंस को बेहतर करता है।
  • मलाशय को हेल्दी बनाए रखने में मदद करता है।
  • बवासीर की समस्या में बहुत राहत देता है। 
  • मूत्राशय को फिट और साफ-सुथरा रखता है। 
  • अंडवृद्धि या हाइड्रोसील की समस्या नहीं होने देता है।
  • शरीर में चेतना का विकास करता है। 
  • क्वाड्रिसेप्स की मसल्स को मजबूत बनाता है। 
  • हैमस्टिंग की मसल्स की क्षमता को बढ़ाता है।
  • टांगों को टोन करने में मदद करता है। 
  • एथलीट्स और रनर्स को स्ट्रेचिंग में मदद करता है। 
  • दौड़ने के बाद होने वाली थकान को कम करता है।
  • साइटिका और वेरिकोस वेन की समस्या को दूर करता है।
  • ब्लड प्रेशर, नपुंसकता और कब्ज की समस्या को दूर करता है।
  • सिक्स पैक एब्स बनाने में मदद करता है।
  • कोर मसल्स को सख्त बनाकर मजबूत करता है।
  • हाथों और कंधों को अच्छी स्ट्रेचिंग देता है।
  • कठिन योगासनों के लिए टांगों को लचीला बनाता है।
  • सुप्त पादांगुष्ठासन का अभ्यास सुबह के वक्त ही किया जाना चाहिए।
  • अगर शाम को आसन कर रहे हैं तो, भोजन 4 से 6 घंटे पहले करना जरूरी है।
  • आसन से पहले आपने शौच कर लिया हो और पेट एकदम खाली हो।
  • हाई ब्लड प्रेशर के मरीज सुप्त पादांगुष्ठासन का अभ्यास न करें। 
  • डायरिया की शिकायत होने पर कभी भी ये आसन नहीं करना चाहिए।
  • घुटनों में समस्या या आर्थराइटिस होने पर सुप्त पादांगुष्ठासन नहीं करना चाहिए। 
  • अगर गर्दन में दर्द की समस्या है तो आसन करते समय गर्दन न मोड़ें। 
  • शुरुआत में सुप्त पादांगुष्ठासन को योग ट्रेनर की देखरेख में ही करें।
  • संतुलन बनने पर आप खुद भी ये आसन कर सकते हैं।
  • सुप्त पादांगुष्ठासन का अभ्यास शुरू करने से पहले डॉक्टर की सलाह जरूर लें।
     

सुप्त पादांगुष्ठासन करने मे ध्यान देने योग्य बात 

  • सुप्त पादांगुष्ठासन करने के लिए धीरे-धीरे अभ्यास बढ़ाएं।
  • असुविधा होने पर इस आसन का अभ्यास न करें। 
  • कभी भी कंधे या घुटनों पर दबाव न डालें। 
  • आसन से पहले वॉर्मअप करें ताकि कोर मसल्स एक्टिव हो जाएं।
  • किसी भी असुविधा या दर्द महसूस होने पर आसन का अभ्यास बंद कर दें।
  • पहली बार ये आसन कर रहे हैं तो किसी योग गुरु की देखरेख में करें।
     

सुप्त पादांगुष्ठासन करने की विधि

  • योग मैट पर शवासन (Shavasana) में लेट जाएं।
  • धीरे-धीरे टांगों और पंजों को स्ट्रेच करें। 
  • एड़ियों के जरिए पैरों को दबाएं।  
  • सांस को छोड़ते हुए, दाएं घुटने को सीने तक लेकर आएं। 
  • दाएं तलवे की खाली जगह पर एक स्ट्रैप फंसा दें। 
  • यदि संभव हो तो, पैर के अंगूठे को दो अंगुलियों से पकड़ लें। 
  • अब दाएं पैर को छत की तरफ सीधा करने की कोशिश करें। 
  • हाथ सीधे रहेंगे और कंधे फर्श पर दबाव देंगे। 
  • बाएं पैर को दबाव देकर आगे की तरफ फैलाएं। 
  • बाईं जांघ के ऊपरी हिस्से को बाएं हाथ से दबा सकते हैं। 
  • दाएं टांग के खिंचाव से टांग के पिछले हिस्से पर ज्यादा दबाव न डालें। 
  • आसन को कठिन बनाने के लिए टांग को दाईं तरफ झुका या मोड़ भी सकते हैं। 
  • टांग को मोड़ने पर बाएं पैर से 90 डिग्री का कोण बनेगा। 
  • बायां नितंब इस दौरान पूरी तरह से जमीन के संपर्क में रहना चाहिए। 
  • 30 सेकेंड बाद स्ट्रेप को ढीला करें और पैर को जमीन पर ले आएं। 

Aasan

  • সুপ্তপদাঙ্গুষ্ঠাসন

    সুপ্তপদাঙ্গুষ্ঠাসন : যোগশাস্ত্রে বর্ণিত আসন বিশেষ। শায়িত অবস্থায় পদাঙ্গুষ্ঠান করা হয় বলে এর এরূপ নামকরণ করা হয়েছে।

Comments

સુત બંધકોણાસન

સુત બંધકોણાસન

સુપ્ત बद्धकोणसन की विधि

શવાસનની મુદ્રામાં पीठના બલ લેટ જાઓ. આ સ્થિતિમાં હથેલની છતની દિશા જોઈએ.ઘુતનો કો મોડ અને તલવો કો ज़मीन से लगाकर रखें.દોણો તલવોને નમસ્કારની મુદ્રામાં એક બીજા નજીકના લાકર ज़मीन से देखे। મુદ્રામાં 30 સેકન્ડથી 1 મિનિટ સુધી બની ગયાં.હાથों से दो जंघा को दबाएं और धीर धीरे सामान्य स्थिति में आएं.

સુપ્ત બાંધકોણાસન કરવાની લાભ

હિપ્સ અને પેડુમાં તણાવ દૂર કરવા માટે આ શ્રેષ્ઠ કસરત હતી.

सुप्त बद्धकोणासन की सावधानी

સુપ્ત बद्धकोणासन का अभ्यास करते समय कुछ सावधानियों का भी ख्याल रखना चाहिए। ઘુટણમાં ક્યાંકલીફ થવા પર આસનનો અભ્યાસ ન કરવો જોઈએ.

 


सुप्त बद्धकोणासन करने की विधि 

  • शवासन की मुद्रा में पीठ के बल लेट जाएं.
  • बांहों को शरीर के दोनों तरफ पैर की दिशा में फैलाकर रखें. इस स्थिति में हथेलियां छत की दिशा में रहनी चाहिए.
  • घुटनो को मोड़ें और तलवों को ज़मीन से लगाकर रखें.
  • दोनों तलवों को नमस्कार की मुद्रा में एक दूसरे के करीब लाकर ज़मीन से लगाएं.
  • जितना संभव हो ऐड़ियों को जंघा की ओर करीब लाएं.
  • इस मुद्रा में 30 सेकेण्ड से 1 मिनट तक बने रहें.
  • हाथों से दोनो जंघा को दबाएं और धीर धीरे सामान्य स्थिति में लौट आएं.

सुप्त बद्धकोणासन करने की लाभ 

  1. हिप्स एवं पेडु में मौजूद तनाव को दूर करने के लिए यह उत्तम व्यायाम होता है.
  2. इस आसन से जंघाओं को रिलैक्स मिलता है.
  3. पैरो में दर्द एवं थकान की स्थिति में इस आसन का अभ्यास लाभप्रद होता है. 

सुप्त बद्धकोणासन करने की सावधानी

  1. सुप्त बद्धकोणासन का अभ्यास करते समय कुछ सावधानियों का भी ख्याल रखना चाहिए.
  2. घुटनों में तकलीफ होने पर आसन का अभ्यास नहीं करना चाहिए.
  3. हिप्स एवं कमर में परेशानी की स्थिति में भी इस आसन का अभ्यास उचित नहीं होता है.

Comments

Anand Tue, 30/Mar/2021 - 10:27

उत्तम व्यायाम...इस आसन से जंघाओं को रिलैक्स एवं हिप्स-पेडु में मौजूद तनाव को दूर होता है

सुप्त भद्रासन

સુપ્ત ભદ્રાસન

सुप्तभद्रासन: योग में वर्णित एक विशेष आसन। लेटते समय भद्रासन की मुद्रा के रूप में इसे सुप्तभद्रासन (सुप्त-भद्रा + आसन) નામ આપવામાં આવ્યું છે. मूल रूप से, આ આસનની શારીરિક મુદ્રા ભદ્રાસન સમાન નથી.


રીત

1. સૌથી પહેલા पीठ के बल લેટ જાઓ.
2. હવે पैरों को मोड़कर छाती पर ले आएं और पैरों के दोनों तलवों को आपस में मिला लें.
3. બંને હાથથી પગ એક સાથે પકડો અને જાંઘો વચ્ચે ખેંચો.
4. હવે તમારા શ્વાસને સામાન્ય રાખો અને 30 સેકન્ડ સુધી સ્થિર રહો.
5. ફરી આસન છોડી દો અને 30 સેકન્ડ માટે આરામ કરો.
. फिर आसन को दो बार और।


લાભ

1. છોકરીઓમાં મુસ્લિમ ધર્મની સમસ્યા દૂર થશે. કમોબેશ સ્થાનિક ધર્મ સંબંધી અને દૂર ધર્મની સાંભળો સમસ્યા આવી છે.
2. ગર્ભાધાન, જો અને મને નીચે હવે તે ચાલશે.
3. પુરુષોમાં પ્રોસ્ટેટ રોગ સમાપ્ત થશે.
4. बवासीर ठीक हो जाती है.
5. પગની માંસપેશીઓ, ઘૂટન અને કોહની પીડાથી રાહત મળે છે.

 


सुप्तभद्रासन: योग में वर्णित एक विशेष आसन। लेटते समय भद्रासन करने की मुद्रा के रूप में इसे सुप्तभद्रासन (सुप्त-भद्रा + आसन) नाम दिया गया है। मूल रूप से, इस आसन की शारीरिक मुद्रा भद्रासन के समान नहीं है। 


तरीका

1. सबसे पहले पीठ के बल लेट जाएं।
2. अब पैरों को मोड़कर छाती पर ले आएं और पैरों के दोनों तलवों को आपस में मिला लें।
3. दोनों हाथों से पैरों को एक साथ पकड़ें और जाँघों के बीच खींचे।
4. अब अपनी श्वास को सामान्य रखें और 30 सेकंड तक स्थिर रहें।
5. फिर आसन को छोड़ दें और 30 सेकंड के लिए आराम करें।
. फिर आसन को दो बार और करें।


लाभ

1. लड़कियों में मासिक धर्म की अनियमितता दूर होगी। कमोबेश मासिक धर्म संबंधी समस्याएं और मासिक धर्म की ऐंठन दूर हो जाएगी।
2. यदि गर्भाशय और मलाशय नीचे आता है, तो वह चला जाएगा।
3. पुरुषों में प्रोस्टेट रोग समाप्त हो जाएगा।
4. बवासीर ठीक हो जाती है।
5. पैर की मांसपेशियों, घुटनों और कोहनी के दर्द से राहत मिलती है।
 

Aasan

  • সুপ্তভদ্রাসন

    সুপ্তভদ্রাসন : যোগশাস্ত্রে বর্ণিত আসন বিশেষ। শুয়ে থাকা অবস্থায় ভদ্রাসন করার ভঙ্গিমা হিসাবে এর নামকরণ করা হয়েছে সুপ্তভদ্রাসন (সুপ্ত-ভদ্র +  আসন)। মূলত এই  আসনের দেহ  ভঙ্গিমার সাথে ভদ্রাসনের তেমন মিল পাওয়া যায় না।