রাজভি এইচ মেহতা, আয়ঙ্গার যোগাশ্রয়, মুম্বই - [email protected]


২০১ Y সালের যোগ জার্নালের প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রে ৩.7..7 মিলিয়ন মানুষ যোগ অনুশীলন করেছে, যা ২০১২ সালের তুলনায় ২০.৪ মিলিয়ন। "যুক্ত যোগ বাজার" এখন মার্কিন যুক্তরাষ্ট্রে b 16 বিলিয়ন এবং বিশ্বব্যাপী $ 80bn। আমাদের বেশিরভাগ ক্ষেত্রে, যোগব্যায়াম এবং শিল্প শব্দগুলি একসাথে যায় না। যোগব্যায়াম নিজের বিবর্তনের জন্য ব্যক্তিগত অনুশীলন এবং অবশ্যই কোনও ব্যবসা বা শিল্প নয়। তবে, যোগ জার্নাল দ্বারা প্রাপ্ত পরিসংখ্যানগুলি আমরা অস্বীকার করতে পারি না। 'ব্যবসায়ের' প্রায় 60% যোগব্যায়াম আনুষাঙ্গিক থেকে হয় এবং অন্যতম প্রধান 'আনুষঙ্গিক' যোগ ম্যাটগুলি উত্পাদন এবং বিক্রয়। এই ম্যাটগুলি কীভাবে এবং কোথায় ছবিতে আসে? এগুলি অবশ্যই আমাদের প্রাচীন সাধু ও agesষিরা ব্যবহার করেন নি!


আমরা যদি yogaষি এবং মুনিদের যোগ অনুশীলনের প্রাচীন ছাপগুলি দেখি তবে সেগুলিকে পশুর চামড়ার উপর অনুশীলন করার চিত্রিত করা হয়। Theনসত্তর দশক অবধি লোকেরা যোগা করতে 'দারি' বা চটইয়ে বসেছিল। তবে, আজ সারা বিশ্বে, মানুষ রাবার যোগ ম্যাটগুলিতে যোগব্যায়াম অনুশীলন করতে দেখা যায়। এই ম্যাটগুলি ব্যবহার করার জন্য কার ধারণা ছিল? লোকেরা কখন এবং কীভাবে এই 'বিশেষায়িত' যোগ ম্যাটগুলিতে দরিগুলি ব্যবহার করা থেকে স্যুইচ করেছিল?


যোগ ম্যাটস তৈরির কৃতিত্বও কিংবদন্তি গুরুজি, যোগাচার্য বিকেএস আইয়ঙ্গারের প্রতিভা ছাড়া অন্য কারও কাছে যায় না। তিনিও তৎকালীন অন্যান্য যোগব্যায়ামকারীদের মতো মেঝেতে অনুশীলন করেছিলেন বা বসার জন্য একটি কম্বল ব্যবহার করেছিলেন। 1960 এর দশকে, তিনি যখন ইউরোপে গিয়েছিলেন, তিনি দেখতে পেলেন যে পিছন দিকে বাঁকানো আসনগুলি করার সময় তাঁর পা পিছলে যাচ্ছিল কারণ তাদের কাঠের মেঝে ছিল ভারতীয় মেঝেতে ব্যবহৃত চুদাপাহ পাথরের মতো নয়।


এমন একটি সমস্যা যা তিনি প্রত্যাশা করেননি! তার চোখ এবং মন সমাধান খুঁজতে আগ্রহী ছিল। তারপরে, একদিন জার্মানি থাকাকালীন, তিনি কার্পেটের নীচে রাখা একটি সবুজ রাবারের মাদুরকে দেখতে পেলেন যাতে সেগুলি পিছলে যায় from তিনি ভেবেছিলেন, "এই ম্যাটগুলি কী পিছলে যাওয়া রোধ করতে ব্যবহৃত হতে পারে তাই, তিনি মাদুরটি সরিয়ে দিয়ে চেষ্টা করলেন। এবং, তিনি যেমন অনুমান করেছিলেন, পায়ে এই মাদুরের উপরেও পিছলে যায়নি! তিনি এই সবুজ রাবার ম্যাটগুলিকে 'স্টিকি ম্যাটস' হিসাবে ডেকেছিলেন এবং যুক্তরাজ্যের ছাত্ররা জার্মান সরবরাহকারী যিনি রাবার ম্যাটগুলি তৈরি করেছিলেন তাদের কাছ থেকে ম্যাটগুলির প্রথম সেটটি কিনেছিলেন। তাদের তখন গ্রিন ম্যাট বা স্টিকি ম্যাট হিসাবে ডাকা হত। কার্পেটের নীচে মাদুর ব্যবহারের প্রবণতা মরে যাচ্ছিল এবং সংস্থাটিও বন্ধ হয়ে যাচ্ছিল। তবে, যোগের জন্য এই রাবার ম্যাটগুলির ব্যবহার এই ম্যাটগুলিকে পুনরুজ্জীবিত করেছে। পরে, একই ধরণের নীল চাটাইগুলি এসেছিল যা এখনও জার্মানিতে তৈরি হয়েছিল। এবং জার্মানি ছিল যোগ ম্যাটগুলির প্রধান নির্মাতা। যদিও, যুক্তরাজ্য, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আয়েঙ্গার যোগ অনুশীলনকারীরা এই যোগ ম্যাটগুলি ব্যবহার করতে শুরু করেছিলেন, মুম্বই এবং পুনেতে শিক্ষার্থীরা ভারতে উপলব্ধ ছিল না এবং তাদের প্রয়োজনের প্রয়োজন হয় নি। তারা ব্যবহার করা মেঝেতে তাদের পা পিছলে না! যাইহোক, উত্স থেকে শিখতে পুনে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের ম্যাটগুলি পিছনে ফেলে শুরু করে এবং যোগ ম্যাটগুলির প্রবর্তক তাদের তাদের নিজস্ব ইনস্টিটিউটে রেখে দেয়।


গত ২০ বছরে অনেক দেশ জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং এখন চীন যেমন এই ম্যাটগুলি উত্পাদন ও রফতানি করেছে। এই ম্যাটগুলিকে আর স্টিকি ম্যাট বলা হয় না তবে 'যোগ' ম্যাটগুলি এবং এমনকি নাইকে এবং রিবকের মতো বড় বড় ক্রীড়া সংস্থাগুলি ব্র্যান্ডেড ম্যাট হিসাবে বিক্রি করে যোগ ম্যাটগুলির উত্পাদনকে এক বিলিয়ন ডলার 'শিল্প' করে তোলে। একবার গুরুজী বি কে এস আয়েঙ্গারকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি যে প্রপস তৈরি করেছিলেন তা তিনি 'পেটেন্ট' করেননি কেন; এমনকি মাদুরও নয়। তিনি জবাব দিলেন, “iষি মুনিরা কি তাদের জ্ঞানের পেটেন্ট করেছিলেন? “তিনি অনুভব করেছিলেন যে তাঁর জ্ঞান যদি মানুষের সহায়তা করে তবে তা তাদের সরবরাহ করা উচিত এবং এ জাতীয় ধারণার পেটেন্ট দেওয়ার কোনও প্রশ্নই আসে না। এবং, এইভাবে যোগ ম্যাটস সর্বজনীন হয়ে ওঠে।


যোগ ম্যাটগুলি এখন সারা বিশ্বে ব্যবহৃত হয়। এমনকি, আমাদের প্রধানমন্ত্রী এই যোগ ম্যাটগুলিতে আন্তর্জাতিক যোগ দিবসে পারফরম্যান্স করেছিলেন। মজার বিষয় হল আমরা ভারতে এখনও এই ম্যাটগুলি যথেষ্ট পরিমাণে তৈরি করছি না। ভারতে যোগ ম্যাটগুলির চাহিদার একটি যথেষ্ট অংশ আমদানির মাধ্যমে পূরণ করা হয়। যখন আমাদের মেক ইন ইন্ডিয়া প্রোগ্রাম রয়েছে, সময়টি গ্রহণ করার পরে যখন ভারত নিজেই যোগ ম্যাট তৈরির ক্ষেত্রে নেতৃত্ব দেয়, যখন এই বিষয়গুলি নিজেই ভারতীয় হয় এবং যে ব্যক্তি এই ম্যাটগুলি আবিষ্কার করেছে সে একজন ভারতীয়?


সম্ভবত সময় এসেছে বিকেএস আয়েঙ্গারকে তাঁর জন্মশতবর্ষে এই অনন্য যোগ আনুষঙ্গিক তৈরির জন্য আনুষ্ঠানিকভাবে ক্রেডিট করার। আমার মনে হয় কিছু!

রাজভি এইচ মেহতা, আয়ঙ্গার যোগাশ্রয়


(প্রকাশিত মতামত লেখকের মতামত, এবং আয়ুশ মন্ত্রকের নীতি বা কর্মসূচীর প্রতিচ্ছবি নয়)

Image
যোগ ম্যাট এর গল্প