সংজ্ঞা:

খেলাধুলা শারীরিক পরিশ্রম এবং দক্ষতার সাথে জড়িত এমন ক্রিয়াকলাপ যাতে কোনও ব্যক্তি বা দল বিনোদনের জন্য অন্য বা অন্যের বিরুদ্ধে প্রতিযোগিতা করে। খেলাধুলায় অংশগ্রহণের জন্য আরও ভাল শারীরিক পারফরম্যান্স অর্জনের জন্য ফিটনেস প্রয়োজন। খেলাধুলার উপর নির্ভর করে কোনও ক্রীড়াবিদ প্রতিযোগিতায় প্রতিযোগিতা করার জন্য শক্তি, স্ট্যামিনা, রিফ্লেক্সেস, যথার্থতা, দক্ষতা, নমনীয়তা, বিভিন্ন পেশী গোষ্ঠী এবং জয়েন্টগুলির ধৈর্য প্রয়োজন যা সেই খেলায় পারফরম্যান্স বাড়ানোর জন্য প্রয়োজনীয় (1)। এই মানসিক কন্ডিশনার ছাড়াও, চাপ হ্রাস এবং ইচ্ছা শক্তি একটি প্রতিযোগিতামূলক ক্রীড়া (2) এ প্রয়োজনীয় কারণগুলি। যদিও যোগব্যায়াম যে কোনও খেলায় নিজেকে কন্ডিশনিং করতে কার্যকর হতে পারে (3,4); আসনের অনুশীলন করে এই গুণাবলী বিকাশ করাও নিজের মধ্যে খেলাধুলা হতে পারে।

স্পোর্ট হিসাবে যোগ


খেলাধুলা হিসাবে যোগাকে প্রতিযোগিতামূলক যোগ হিসাবেও অভিহিত করা হয়। এটি ক্রীড়া প্রতিযোগিতায় আসনের পারফরম্যান্স। প্রতিযোগিতামূলক যোগ যথা কয়েক দশক ধরে ভারতে যোগব্যায়াম প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।


প্রতিযোগিতামূলক যোগের ধারণাটি কেবল আসন সম্পাদনের মধ্যে সীমাবদ্ধ নয়, এতে অংশগ্রহণকারীদের দ্বারা ক্রিয়াস, প্রাণায়াম, মুদ্রা এবং ধ্যানের অনুশীলনও অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিযোগিতামূলক যোগ শুরু করার পেছনের লক্ষ্য ছিল যুবা সম্প্রদায়ের যোগব্যায়াম, তার উপকারিতা এবং আধ্যাত্মিক পটভূমি সম্পর্কে সচেতনতা আনা।


প্রায় 5000 বছর আগের প্রাথমিক দিনগুলিতে, যোগের প্রতিযোগিতাগুলি উপরে উল্লিখিত হিসাবে যোগের সমস্ত অঙ্গগুলির সমন্বয়ে গঠিত হয়েছিল। তবে এখন প্রতিযোগিতার ফর্মটি কেবল আসন অনুশীলন করছে।


বেশ কয়েক বছর ধরে বেশ কয়েকটি দেশ যোগব্যায়ামকে একটি খেলা হিসাবে গ্রহণ করেছে। আয়েঙ্গার, হাথা, ভিনিয়াসা ইত্যাদি যোগের বিভিন্ন ফর্ম এবং শৈলীতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন বয়স এবং লিঙ্গ গোষ্ঠীর জন্য। অংশগ্রহণকারীদের অনুগ্রহ, শিষ্টাচার, স্থিতিশীলতা, ভারসাম্য, শিথিলকরণ, শ্বাস রাখা, অনায়াস, ভঙ্গির নির্ভুলতা, ধরে রাখার সময় ইত্যাদির ভিত্তিতে মূল্যায়ন করা হয় Particip অংশগ্রহণকারীদের একটি নির্দিষ্ট সময়ে কিছু ভঙ্গি করতে বলা হয় এবং বিচারকদের একটি দল তাদের বিচার করে। এটি ২০১৫ সালে দেশে একটি প্রতিযোগিতামূলক খেলা হিসাবে ঘোষণা করা হয়েছে।


আসনের অনুশীলনটি শারীরিকভাবে চ্যালেঞ্জজনক হতে পারে এবং যোগসূত্রে "প্রচেষ্টা এবং স্বাচ্ছন্দ্য" শব্দটি উল্লেখ করা হয়েছে: সতীরাম সুখম আসনাম, যোগ ভঙ্গি প্রচেষ্টা এবং স্বাচ্ছন্দ্যের মধ্যে একটি অভিব্যক্তি। প্রান্তিককরণ, স্থায়িত্ব এবং অনায়াস এই প্রতিযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৮6 সালে উরুগুয়ে এবং ভারতে প্রথম বিশ্ব আসন চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়েছিল। তখন থেকে অনেক জাতীয় এবং আন্তর্জাতিক যোগাসন চ্যাম্পিয়নশিপ হয়েছে।


এটি একসাথে আধ্যাত্মিকতার অভাব, সংবেদনশীল সুবিধাগুলি এবং যোগের সাথে যুক্ত শিথিলতার সাথে এক প্রতিযোগিতামূলক খেলা হিসাবে যোগের বিরুদ্ধে সবচেয়ে বড় সমালোচনামূলক মন্তব্য। তবে, এমন বেশ কয়েকটি দিক রয়েছে যা লোককে যোগ গ্রহণে উদ্বুদ্ধ করে। কিছু শারীরিকভাবে ফিট থাকার জন্য যোগব্যায়াম ব্যবহারকারীদের জন্য এই জটিলতার মুখোমুখি হওয়ার জন্য এই চ্যালেঞ্জ গ্রহণ করতে উত্সাহিত করে যা ধীরে ধীরে যোগব্যায়ামকে প্রতিযোগিতামূলক খেলা হিসাবে বিকাশের দিকে নিয়ে যায়। এটি বেশ কয়েকটি স্কুল দ্বারা উন্নত পোষক যেমন হঠ যোগা বিদ্যালয় এবং আইয়ঙ্গার যোগ স্কুলগুলির নাম প্রচার করে এমনগুলি প্রচার করে।


যোগব্যায়ামকে খেলাধুলা হিসাবে ব্যবহার করার বিষয়ে তীব্র বিতর্ক চললেও বেশ কয়েকটি দেশ এটিকে অলিম্পিক খেলা হিসাবে দেখতে পছন্দ করে এমন একযোগে চেষ্টা করেছে।

রেফারেন্স

টেলস এস, নাগরথনা আর, নগেন্দ্র এইচআর, ডিজিরাজু টি। স্পোর্টস টিচার্সে ফিজিওলজিকাল পরিবর্তনগুলি যোগে 3 মাস প্রশিক্ষণ অনুসরণ করে। 1993।

প্রতিষ্ঠান এসপিই এর কিউএফ-জে, 2004। মনোবিজ্ঞান এবং ফিজিওলজির ফাংশনগুলিতে যোগের প্রভাব। en.cnki.com.cn.

স্পোর্টস-এ স্টাডিতে যোগার সুবিধা শর্মা এল। 30 ~ ইন্টার জে ফিজ এডুক স্পোর্ট হিল। 2015; 1 (3)।

এস এবং এস এর বিজ্ঞান এমজে-জে, 2003। ক্রীড়া জন্য যোগব্যায়াম। একাডেমিয়া.ইডু।

Image
যোগব্যাকে খেলাধুলা হিসাবে ব্যাখ্যা করা