সংজ্ঞা: ইস্কেমিক অর্থ একটি অঙ্গ (যেমন, হৃদয়) পর্যাপ্ত রক্ত ​​এবং অক্সিজেন সরবরাহ পাচ্ছে না। বার্ধক্যজনিত কারণে বা কোলেস্টেরল ফলক দ্বারা বাধার কারণে ধমনী সংকীর্ণ হওয়ার কারণে এটি হতে পারে। ইসকেমিক হার্ট ডিজিজ, যাকে করোনারি হার্ট ডিজিজ (সিএইচডি) বা করোনারি আর্টারি ডিজিজ বলা হয়, এটি হ'ল পেশীগুলিতে রক্ত ​​সরবরাহকারী সংকীর্ণ হার্ট (করোনারি) ধমনীগুলির ফলে হৃৎপিণ্ডের সমস্যাগুলির জন্য প্রদত্ত শব্দ।


সমস্যা: ভারতে, গবেষণাগুলি গত 60০ বছরে সিএইচডি প্রবণতা বৃদ্ধি পেয়েছে, শহুরে জনসংখ্যায় ২% থেকে ৪% এবং গ্রামীণ জনসংখ্যায় 1-2% রয়েছে।

ঝুঁকির কারণ ও কারণগুলি: অলৌকিক জীবনযাত্রা (53.84%), হাইপারটেনশন এবং ডিসলাইপিডেমিয়া (প্রতিটি 47.11%), ধূমপান (43.27%), ডায়াবেটিস (35.57%), এবং স্থূলত্ব (9.61%)। একাধিক ঝুঁকির কারণগুলি 75% রোগীর মধ্যে পাওয়া গেছে। পুরুষদের তুলনায় মহিলারা আইএইচডির অসুস্থতার ঝুঁকিতে বেশি।

বাধ্যবাধকতা: ইস্কেমিক হার্ট ডিজিজের কারণে মৃত্যু এবং অক্ষমতা গত ৩০ বছরে দ্বিগুণ হয়েছে। বুকে ব্যথা, অস্বাভাবিক হার্ট বিটস (অ্যারিথমিয়া), হার্ট অ্যাটাক, বুকে ব্যথা, হার্টের ব্যর্থতা ইস্কেমিক হার্ট ডিজিজের সাধারণ জটিলতাগুলির মধ্যে কয়েকটি।

যোগব্যবস্থার লক্ষ্য:


কাউন্সেলিং, সচেতনতার বিকাশ এবং ঝুঁকির কারণগুলি থেকে বিরত থাকার অন্তর্দৃষ্টি

আশঙ্কা, প্রাণায়াম ও দুরত্বের জন্য শিথিলকরণের প্রয়োগগুলি

বর্ধিত শারীরিক ক্রিয়াকলাপ এবং যোগের মাধ্যমে শরীরের ভর সূচক, কোমরের পরিধি, সিস্টোলিক এবং ডায়াস্টলিক রক্তচাপ, ডিসপ্লিপিডেমিয়া হ্রাস।

ডায়েট এবং যোগের মাধ্যমে প্রদাহ এবং এন্ডোথেলিয়াল কর্মহীনতা হ্রাস করা।

যোগব্যায়ামের জন্য ব্যবস্থাপনার: আইএইচডি আক্রান্ত ব্যক্তিদের ইতিবাচক স্বাস্থ্য রোধ, বৃদ্ধি এবং উচ্চতরকরণ এবং আরও জটিলতাগুলি হ্রাস করার জন্য যোগ-ভিত্তিক লাইফস্টাইল পরিবর্তনের ভূমিকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যোগব্যায়ামের হস্তক্ষেপের যুক্তি হ'ল স্ট্রেস মধ্যস্থতাজনিত প্রদাহ এবং বিপাকীয় কর্মহীনতা হ্রাস করা, স্ট্রেসে কার্ডিওভাসকুলার ক্রিয়াশীলতা সংশোধন করা এবং সিভিডির জন্য ঝুঁকিপূর্ণ স্বাস্থ্য আচরণগুলি সংশোধন করা।

পাঁচটি প্রধান যোগাসঙ্গিক পদ্ধতি: মাইন্ড সাউন্ড রজনেস টেকনিক (এমএসআরটি), ডিপ রিল্যাক্সেশন টেকনিক (ডিআরটি), নাদিসুদ্ধি প্রাণায়াম, শ্বাস প্রশ্বাসের কৌশল - হাতের মধ্যে-বাইরে শ্বাস, হাত প্রসারিত শ্বাস, বাঘের শ্বাস; সুক্ষ্ম ব্যায়াম (জয়েন্টগুলির শিথিল অনুশীলন) এবং ধ্যান med


ইস্রাमिक হৃদরোগে যোগব্যায়ামের প্রমাণ: বেশ কয়েকটি আরসিটি ইস্কেমিক হার্ট ডিজিজ প্রতিরোধে যোগাকে দরকারী বলে দেখিয়েছে অধ্যয়নগুলি সিস্টোলিক রক্তচাপ, মোট কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং এলডিএল কোলেস্টেরল 4 সংশোধন করার জন্য যোগব্যায়াম দেখিয়েছে। অন্যান্য বেশ কয়েকটি গবেষণায় এন্ডোথিলিয়াল কর্মহীনতা, ব্যারোফ্লেক্স সংবেদনশীলতা এবং মায়োকার্ডিয়াল পারফিউশন অবস্থার উন্নতি দেখা গেছে।


AVOID: ফরোয়ার্ড নমন, হাইপারভেনটিলেশন অনুশীলন যেমন কাপলভটি, ভাস্ত্রিকা; ইনভার্টেড আসনস, আসনগুলি যে অন্ত্রের পেটের চাপ বাড়ায়, বামন ধোথী বা লঘু শঙ্কা প্রকাশনালায় নুন জলে।


অনুধাবন: শ্বাসকষ্ট সম্পর্কে সচেতনতার সাথে ধীরে ধীরে করণীয় অনুশীলনগুলি। অনুশীলনের পরে যদি আপনি অস্বস্তি বোধ করেন তবে সর্বদা একটি যোগব্যায়াম এবং প্রাকৃতিক চিকিৎসা বা চিকিত্সকের পরামর্শ নিন।


উপসংহার: যোগব্যায়াম হৃদরোগের জন্য জৈব-রাসায়নিক ঝুঁকির কারণগুলি হ্রাস করতে পারে এবং আইএইচডি রোগীদের প্রচলিত চিকিত্সার পাশাপাশি পুনরূদ্ধার অবস্থার উন্নতি করতে পারে এবং হার্ট অ্যাটাক থেকে রোধ করতে পারে।


তথ্যসূত্র:


গুপ্ত আর, মোহন প্রথম, ভারতের করোনারি হার্ট ডিজিজ এপিডেমিওলজিতে ট্রেন্ডস। অ্যান গ্লোব নিরাময়। 2016; 82 (2): 307–315। doi: 10.1016 / j.aogh.2016.04.002

ফোরজানফার এম, মরান এ, ফ্ল্যাক্সমান এ, হার্ট জিআর-জি, 2012 অপরিবর্তিত। ইস্কেমিক হার্ট ডিজিজের বিশ্বব্যাপী বোঝা মূল্যায়ন: অংশ 2: বিশ্লেষণমূলক পদ্ধতি এবং ২০১০ সালে ইস্কেমিক হার্ট ডিজিজের গ্লোবাল মহামারীটির অনুমান Elএলসেভিয়ার।

ক্র্যামার এইচ, লাউচ আর, হালার এইচ, ডোবস জি, মাইকেলসন এ। হৃদরোগের জন্য যোগাসনের একটি নিয়মতান্ত্রিক পর্যালোচনা। ইউরো জে প্রিভ কার্ডিওল। 2015; 22 (3): 284–295। doi: 10.1177 / 2047487314523132

রঘুরাম এন, পরাচুরী ভি,… এমএস-আই হার্ট, 2014 অপরিবর্তিত। করোনারি আর্টারি বাইপাস সার্জারির পরে যোগ ভিত্তিক কার্ডিয়াক পুনর্বাসন: এলভিইএফ, লিপিড প্রোফাইল এবং মনস্তাত্ত্বিক অবস্থার উপর এক বছরের ফলাফল - একটি এলোমেলোভাবে। এলসিভিয়ার

প্রভাকরণ ডি, চন্দ্রশেকরন এএম, সিং কে, ইত্যাদি। তীব্র মায়োকার্ডিয়াল ইনফার্কশনের পরে যোগ-ভিত্তিক কার্ডিয়াক পুনর্বাসন: একটি এলোমেলো বিচার। জে এম কোল কার্ডিওল। 2020; 75 (13): 1551–1561। doi: 10.1016 / j.jacc.2020.01.050

Image
ইসকেমিক হার্ট ডিজিজের জন্য যোগব্যায়াম (আইএইচডি)