ডাঃ warশ্বর ভি। বাসভরদী, পরিচালক, মোড়ারজী দেশাই জাতীয় ইনস্টিটিউটর সাথে সাক্ষাত্কার


ইউএনজিএ দ্বারা যোগাকে স্বীকৃতি দেওয়ার চার বছর পরে বিবেচনা করা। আপনি কোথায় উদ্যোগের প্রভাব দেখতে পাচ্ছেন?


আন্তর্জাতিক যোগ দিবসটি ভারত সরকার গৃহীত অন্যতম বৃহত্তম জনস্বাস্থ্য উদ্যোগে রূপান্তরিত হয়েছে। যা অন্যান্য জনস্বাস্থ্য উদ্যোগ থেকে এটি আলাদা করে তোলে তা হ'ল এটি একটি গণআন্দোলনের রূপ নিয়েছে। আইডিওয়াইটি ২০১৪ সালে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্রমোডির দর্শন থেকে উদ্ভূত হয়েছিল corporate আজ, কর্পোরেট, সরকারী এবং বেসরকারী সেক্টর সংস্থাগুলি শরীর এবং মনকে মূল শক্তিশালীকরণ এবং সুষমভাবে একত্রিত করার জন্য যোগব্যায়াম অনুশীলনের জন্য ২০-৩০ মিনিট স্লট দিচ্ছে , যোগ এবং আইডিওয়াইয়ের সর্বজনীন গ্রহণযোগ্যতার সাক্ষ্য।


IDY2019 কীভাবে IDY2018 থেকে আলাদা?


আইডিওয়াই 2019 তে আমরা তিনটি নতুন ধারণা তৈরি করেছি। প্রথমটি হ'ল এক বছরব্যাপী প্রোগ্রাম হিসাবে যোগা, দ্বিতীয় কল্যাণের উত্সব হিসাবে যোগব্যায়াম এবং সর্বশেষে, পরিবেশ বান্ধব যোগ প্রপসকে উত্সাহিত করে যোগাকে সবুজ করে তোলেন।


এই ধারণাগুলিতে জনসাধারণ এবং যোগ প্রতিষ্ঠানগুলির প্রতিক্রিয়া অপ্রতিরোধ্য। তদুপরি, বেশিরভাগ রাজ্য সরকার, এবং কেন্দ্রের ৮৪ টি মন্ত্রক এবং বিভাগগুলি তাদের কর্মীদের মধ্যে যোগ প্রচারের উদ্যোগ নিচ্ছে।


আট মিলিয়ন লোক যোগব্যায়াম করতে এবং এটিকে তাদের জীবনের একটি অংশ করার জন্য আইডিওয়াই পোর্টালে অঙ্গীকার নিয়েছে। এটি কী বোঝায়?


অঙ্গীকার অবশ্যই নিজের প্রতি ব্যক্তিগত প্রতিশ্রুতি হিসাবে কাজ করবে। তবে, এটি কেবলমাত্র একটি দিক যা মানুষের মধ্যে যোগের গ্রহণযোগ্যতার বর্তমান ডিগ্রি দেখায়। জনগণের স্বাস্থ্য ও জনগণের কল্যাণে কংক্রিট লাভ করার জন্য সরকার জনগণের এই ইতিবাচক দৃষ্টিভঙ্গিকে আরও গড়ে তোলার দিকে নিরন্তর চেষ্টা করে চলেছে।


জাতীয় প্রসঙ্গে योगের সর্বাধিক গুরুত্বপূর্ণ দিকটি কী বলে আপনি মনে করেন?


নিঃসন্দেহে এটি জাতি গঠনে যোগের সম্ভাব্য ভূমিকা থাকবে। যোগব্যায়াম স্থানীয় এবং বৈশ্বিক উভয় এবং তাই ব্যক্তিদের লক্ষ্য করার সময়, যোগব্যক্তিকে একক ইউনিট হিসাবে কোনও জাতির পুষ্টিকর বৃদ্ধির দিকে নিয়ে যায়। আমি এটি পাঁচটি অঞ্চল পতাকাঙ্কিত করে ব্যাখ্যা করব।


প্রথমত, একাডেমিক্সে যোগের অপরিসীম ইউটিলিটি Y শারীরিক এবং বৌদ্ধিক অগ্রগতির জন্য শিক্ষার্থীদের ব্যক্তিগত বিকাশের জন্য যোগা। এটি একীভূত ব্যক্তিত্ব বিকাশের একটি অংশে পরিণত হয়েছে, এবং যোগের যুবকদের মধ্যে আবেগ হয়ে উঠলে ভারতের সমগ্র ছাত্র সম্প্রদায় অর্জনের পক্ষে দাঁড়িয়েছে ..

দ্বিতীয়ত, কর্মক্ষেত্রে যোগের সুবিধা। কারণ কর্মক্ষেত্রে চাপের কারণে উত্পাদনশীলতা নেমে আসে। উদ্বেগ, উচ্চ রক্তচাপ এবং হতাশার মতো অ-সংক্রামক রোগগুলির ক্রমবর্ধমান ঘটনাও রয়েছে। প্রয়োজনীয় ভারসাম্য বজায় রাখতে যোগব্যায়াম আপনার দেহের সাথে আপনার মনকে সারিবদ্ধ করতে সহায়তা করে। একটি দেশব্যাপী স্কেলে, এটি উত্পাদনশীলতা এমন স্তরে উন্নীত করতে পারে যা বিশ্বের কোনও অংশে অদৃশ্য।


তৃতীয়ত, আমি পরিবারে যোগ এবং তার সামাজিক-সাংস্কৃতিক প্রভাবগুলিকে নির্দেশ করব। যোগ পরিবার এবং সম্প্রদায়গুলিকে একত্রে রাখতে এবং প্রতিটি স্তরে সম্প্রীতি তৈরি করতে পারে। এটি একটি বাস্তববাদী পদক্ষেপ যা যোগ এবং ব্যক্তিগত এবং সামাজিক স্তরের দ্বন্দ্বগুলিতে সংশ্লেষিত শক্তি এবং সংস্থানগুলিকে সংরক্ষণ এবং উত্পাদনশীলভাবে অন্যত্র ডাইভার্ট করার দিকে পরিচালিত করতে পারে।

চতুর্থত, আমি সেই যোগাকে স্বাস্থ্য বীমা হিসাবে আখ্যায়িত করব। যোগব্যায়াম রোগ প্রতিরোধ করতে পারে, এবং রোগ পরিচালনায় খুব কার্যকর হতে পারে। এখানে বিশাল অপঠিত সম্ভাবনা রয়েছে।


শেষ পর্যন্ত, যোগব্যায়াম বিশ্ব শান্তির জন্য একটি বাস্তব পথ প্রদান করে। যোগে সম্প্রীতির প্রাথমিক ধারণাটি হ'ল একক যা ব্যক্তিগত স্তরে শুরু হয় এবং পরিবার, সম্প্রদায় এবং সমাজের মতো ইউনিটে ছড়িয়ে পড়ে। যোগব্যায়াম এখন সময়ের প্রয়োজন কারণ বৈশ্বিক স্তরে সম্প্রীতি অর্জনের জন্য দৃষ্টিতে অন্য কোনও কার্যকর বিকল্প নেই।


আপনার সমাপ্তি শব্দ?


যোগ মানব দেহের শুদ্ধকরণ ভিতরে। শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক বৃদ্ধির জন্য এটি গুরুত্বপূর্ণ, তবে, এটি নিজের পুরষ্কার দেবে যখন এটি নিজস্ব সচেতন সিদ্ধান্তের মাধ্যমে অনুসরণ করা হবে। যোগব্যক্তি এমন একটি ইউনিয়ন যা বর্তমান সময়ের উদ্দেশ্যহীন বিশৃঙ্খলার মাঝে শান্তি সরবরাহ করে

Image
আইডিওয়াই যোগাকে মানুষের মতো করে এনেছে যা আগের মতো নয়