ন্যাশনাল ইনস্টিটিউট অফ ন্যাচারোপ্যাথি (এনআইএন) "বাপু ভবন" নামে একটি placeতিহাসিক স্থানে অবস্থিত যা প্রয়াত ড। দ্বারা "প্রকৃতি নিরাময় ক্লিনিক এবং স্যানিয়েটারিয়াম" হিসাবে পরিচালিত হয়েছিল। মহারাষ্ট্রের পুনেতে দিনশা কে। মেহতা। যদিও এনআইএন ২২-১২-১8686 Gandhi সালে মহাত্মা গান্ধীর এই উত্তরাধিকার সূত্রে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি প্রাকৃতিক রোগের ক্ষেত্রে খ্যাতি অর্জন করেছিল। এনআইএন-এর লক্ষ্য ও উদ্দেশ্য হ'ল প্রাকৃতিক চিকিৎসা ও যোগের প্রচার ও প্রচার, প্রাকৃতিক রোগ ও যোগের মাধ্যমে সকল ধরণের রোগের চিকিত্সার সুবিধা প্রদান, গবেষণা ও প্রশিক্ষণ পরিচালনা এবং মহাত্মা গান্ধীর জীবন্ত স্মৃতিস্তম্ভ প্রতিষ্ঠা করা। শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে, এনআইএন এটি থেকে একটি প্রকৃতি নিরাময় বিশ্ববিদ্যালয় তৈরির উদ্দেশ্য নিয়ে অগ্রগতি করছে - যা ১৯৪45 সালের ১৮ ই নভেম্বর "অল ইন্ডিয়া নেচার কুরে ফাউন্ডেশন ট্রাস্ট" গঠনের জন্য মহাত্মা গান্ধীর অন্যতম প্রধান লক্ষ্য ছিল; একই তারিখ যা প্রতিবছর ভারত সরকারের আয়ুশ মন্ত্রক কর্তৃক প্রাকৃতিক চিকিৎসা দিবস হিসাবে পালিত হয়

ইনস্টিটিউট নিখরচায় ওপিডি পরামর্শ প্রদান করে এবং বিভিন্ন রোগের জন্য নামমাত্র ফিতে চিকিত্সা সরবরাহ করে এবং নিখরচায় হাসপাতাল, আবাসন এবং খাবার সহ পঞ্চগনিতে এইচআইভি + কর্মীদের জন্য একচেটিয়াভাবে একটি স্যানিটারিয়াম পরিচালনা করছে। প্রাকৃতিক চিকিৎসা সম্পর্কিত সাহিত্যের বিকাশ, প্রচার ও প্রচারের পথে এনআইএন ১৯৯৩ সালের জানুয়ারি থেকে প্রাকৃতিক স্বাস্থ্যের জন্য দ্বি-ভাষিক মাসিক ম্যাগাজিন নিসারগোপাচার ভার্টা প্রকাশ শুরু করে এবং বিনা বিরতিতে 25 বছরের প্রকাশনার কাজ শেষ করেছে।

এনআইএন-এর একটি গবেষণা ডেস্ক রয়েছে যা স্বতন্ত্রভাবে অভ্যন্তরীণ গবেষণা কার্যক্রমে এবং অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগিতায় জড়িত এবং বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সূচক জার্নালে গবেষণা প্রকাশনা রয়েছে। এনআইএন-এর একাডেমিক বিভাগ বিভিন্ন ফেলোশিপ প্রোগ্রাম এবং দক্ষতা বিকাশের কোর্স সরবরাহ করে। ইনস্টিটিউট অদূর ভবিষ্যতে প্রাকৃতিক রোগ এবং যোগব্যায়ামে পিজি প্রোগ্রাম শুরু করারও মনস্থ করে।

এনআইএন নিসার্জ গ্রাম পরিচালিত, ২৫০ একর জমিতে ২৫০ শয্যাবিশিষ্ট প্রাকৃতিক চিকিৎসা ও যোগ হাসপাতাল এবং জাতীয় মানের কলেজ এবং একটি লিভিং গান্ধী স্মৃতিসৌধের একটি প্রকল্প।

 

Image
জাতীয় প্রকৃতি ইনস্টিটিউট (এনআইএন)