কমন যোগ প্রোটোকল (সিওয়াইপি) হ'ল আধুনিক যুগের যুগের প্রাচীন যুগের traditionতিহ্যকে গ্রহণ করা। এটির লক্ষ্যটি এই চূড়ান্ত ফলদায়ক অনুশীলনে শিক্ষার অফার করে এমন অসংখ্য স্কুল এবং traditionsতিহ্যের বিস্তার থেকে উদ্ভূত সম্ভাব্য বিভ্রান্তির মধ্যে, যোগের কল্পিত জগতে শুরু করতে প্রাথমিকভাবে সহায়তা করা।


যোগ শব্দটি সংস্কৃত শব্দ 'যুজ' থেকে এসেছে যার অর্থ 'একত্রিত হওয়া'। 5000 বছরের ইতিহাসের সাথে, যোগ ব্যায়াম এবং ধ্যানের চেয়ে আরও বেশি কিছু। এটি শারীরিক অঙ্গভঙ্গি, শ্বাস প্রশ্বাসের কৌশল এবং শিথিল সমন্বিত একটি অনুশীলনের একটি জটিল সেট। এটি সেতু যা মন, দেহ এবং আত্মাকে শান্তি এবং সম্প্রীতির সাথে সংযুক্ত করে।


আন্তর্জাতিক যোগ দিবস (আইডিওয়াই):


আন্তর্জাতিক যোগ দিবসটি প্রতি বছর 21 জুন পালিত হয়। তিনটি যোগ অনুশীলনের মাধ্যমে সম্প্রীতির রাজ্যে পৌঁছে যাওয়ায় মন, দেহ এবং আত্মাকে প্রকাশ করার জন্য এটি একটি উদযাপন। আইডিওয়াই বিশ্বব্যাপী যোগাকে প্রচার করার একটি উপলক্ষ এবং সমগ্র মানবতার মধ্যে এর অগণিত পুরষ্কারের বার্তা ছড়িয়ে দেয়।যোগের অনুসারীরা একসাথে যোগব্যায়াম বিক্ষোভ সমাবেশে যোগ দেয় এবং প্রচলিত যোগ প্রোটোকল নামক যোগব্যায়ামগুলির একটি মানক সেটের মাধ্যমে যোগ অনুশীলন করে।


সাধারণ যোগ প্রোটোকল কী?


আন্তর্জাতিক যোগ দিবসের জন্য সুরেলা গণ বিক্ষোভের প্রয়োজন রয়েছে যেখানে লক্ষ লক্ষ লোক অংশ নেয়। ইভেন্টটিকে সফল করতে, একটি সাধারণ প্রোটোকল দরকার ছিল যা নিশ্চিত করে যে সবকিছু সিঙ্ক হয়েছে। প্রচলিত যোগ প্রোটোকলটি পুরো ইভেন্টের সুরেলা আচরণ নিশ্চিত করতে ভারতের বেশ কয়েকজন দক্ষতা যোগ গুরু দ্বারা যৌথভাবে তৈরি করা হয়েছিল। সিওয়াইপি নিশ্চিত করে যে কোনও একক প্রোটোকল এতে অন্তর্ভূক্ত আসনের সাবধানতার সাথে নির্বাচনের মাধ্যমে সর্বাধিক সংখ্যক লোককে সর্বাধিক সুবিধা দেয়। সাধারণ যোগ প্রোটোকলটি মূলত যোগাসনগুলির একটি নির্দিষ্ট ক্রম যা 45 মিনিট স্থায়ী হয়।


কেন এটা গুরুত্বপূর্ণ?


প্রচলিত যোগ প্রোটোকলটি প্রাথমিকভাবে যোগের চূড়ান্ত ফলদায়ক বিশ্বে অন্তর্ভুক্ত হওয়ার সেরা উপায়। সিডিওয়াই আইডিওয়াই পালন থেকে বেরিয়ে আসে, কারণ এটি প্রয়োজন ছিল যে পুরো আইডিওয়াই ইভেন্টে প্রয়োজনীয় অভ্যন্তরীণ সামঞ্জস্যতা ছিল, সুতরাং এটি অভিন্ন প্রোটোকল প্রয়োজন। বয়স, লিঙ্গ, বর্ণ এবং অন্যান্য পার্থক্য নির্বিশেষে সর্বাধিক সংখ্যক লোকের পক্ষে স্বাস্থ্য সুবিধা অর্জনের জন্য সিওয়াইপি হ'ল কীভাবে এবং কখন আসন করা হয় তার গাইড is প্রাথমিকভাবে প্রতিটি এক ঘন্টা সময়কালের প্রায় 15 সেশনে সিওয়াইপি শিখতে পারেন। আন্তর্জাতিক যোগ দিবস 2019 সম্পর্কিত সমস্ত ক্রিয়াকলাপ হ'ল সিওয়াইপি হ'ল এটিকে প্রাসঙ্গিকতা দেয়।


সিওয়াইপি গ্রহণের জন্য সাধারণ নির্দেশিকা:


অনুশীলন শুরু করার আগে আশেপাশের জায়গাটি পরিষ্কার কিনা তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়। এটি শরীর এবং মন পরিষ্কার করার ক্ষেত্রেও প্রসারিত হওয়া উচিত। একটি শান্ত এবং শান্ত পরিবেশে এবং খালি পেটে যোগব্যায়াম করা উচিত। তার শরীর এবং মন উভয়ই স্বাচ্ছন্দ্যময় অবস্থানে থাকা দরকার। হালকা এবং আরামদায়ক সুতির কাপড় পরা পরামর্শ দেওয়া হয়, এবং একটি যোগ মাদুর বা ডুরি ব্যবহার প্রয়োজন। তীব্র ব্যথা বা অসুস্থতার রাজ্যে যোগব্যায়াম করা হচ্ছে। যোগব্যায়াম চলাকালীন কোনও ব্যক্তি যদি দুর্বল বোধ করেন তবে মধুর সাথে স্বাদযুক্ত জল খাওয়া যেতে পারে। আসনগুলি সম্পাদন করার আগে গর্ভাবস্থা এবং struতুস্রাবের সময় কোনও ডাক্তারের সাথে পরামর্শ বা পরামর্শের পরামর্শ দেওয়া হয়।


অনুশীলন অধিবেশন শুরু হবে বিভিন্ন যোগাসন দ্বারা একটি প্রার্থনা দিয়ে। প্রতিটি যোগসাগর উপকারী হবে এবং নিখুঁতভাবে সম্পাদনের জন্য নিজস্ব প্রয়োজনীয়তা থাকবে। শরীরকে স্বাচ্ছন্দ্যময় অবস্থায় থাকতে হবে এবং আশানসারেটোর সময় ঝাঁকুনিযুক্ত আন্দোলন এড়ানো উচিত। সিওয়াইপি অনুসরণ করে মন, শরীর এবং আত্মার মধ্যে সাদৃশ্য তৈরি হবে।


অধিবেশন শেষে, 20-30 মিনিটের ব্যবধান পরে স্নান করা যেতে পারে। একই সময় ব্যবধানের পরে খাবারও খাওয়া যেতে পারে।


আয়ুশ মন্ত্রক সিওয়াইপিতে বিনামূল্যে ই-বুক এবং ভিডিও বিতরণ করে। আপনি এই সংস্থানগুলির মাধ্যমে গভীরতার সাথে পুরো প্রক্রিয়াটি সম্পর্কে জানতে পারবেন।


আরও বিশদ জানতে এখানে যান: https://yoga.ayush.gov.in/yoga/ বা http://ayush.gov.in/

Image
সাধারণ যোগ প্রোটোকল (সিওয়াইপি) কেন গুরুত্বপূর্ণ